×

জাতীয়

দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২১, ০৫:২২ পিএম

দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য দুই জনকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন, সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ মোহাম্মদ মোরশেদ ও মেহেদী হাসান চৌধুরী। রবিবার (২৪ জানুয়ারি) আইন মন্ত্রণালয়ের সলিসিটর রুনা নাহিদ আকতার এ তথ্য নিশ্চিত করেন। আইন মন্ত্রণালয়ের দায়িত্বরত সচিব মো. গোলাম সারোয়ার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ পুনরাদেশ না দেয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ ও ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেয়া হয়েছে।

২০০৯ সাল থেকে দায়িত্বপালনকারী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এরপর ২০২০ সালের ৮ অক্টোবর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এএম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেন। পরে ১১ অক্টোবর দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদ থেকে মো. মুরাদ রেজা ও মো. মোমতাজ উদ্দিন ফকির পদত্যাগ করেন। এরপর ওই বছরের ১৮ অক্টোবর তাদের পদত্যাগপত্র গ্রহণ করেন রাষ্ট্রপতি।

এর আগে ২০১৯ সালের ২১ জুলাই দেবাশীষ ভট্টাচার্যসহ ৭০ জনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। এর মধ্যে ৩১ জনকে নতুন নিয়োগ, ৩২ জনকে পুনরায় নিয়োগ এবং ৭ জন সহকারী অ্যাটর্নি জেনারেল থেকে পদোন্নতি দিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App