×

খেলা

এম্বুলদেনিয়ার দিনে রুটের আক্ষেপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২১, ১০:২৩ পিএম

এম্বুলদেনিয়ার দিনে রুটের আক্ষেপ

গল টেস্টে রবিবার এম্বুলদেনিয়ার ৭ উইকেট আর জো রুটের ১৮৬ রানে আউট ছিল দিনের আলোচিত ঘটনা

জো রুট আউট না হলে গল টেস্টের তৃতীয় দিন সুন্দরভাবেই শেষ করতে পারত ইংল্যান্ড। তবুও ইংল্যান্ডের হয়তো খুব বেশি আক্ষেপ নেই। কেননা শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৩৮১ রানের জবাবে ইংলিশরা ৯ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষে ৩৩৯ রান তুলেছে। সফরকারীরা এখনো পিছিয়ে আছে ৪২ রানে। লাসিথ এম্বুলদেনিয়ার দিনে জো রুট পঞ্চম ডাবল সেঞ্চুরি থেকে ১৪ রান দূরে থাকতে আউট হন। এম্বুলদেনিয়ার ৭ উইকেট নেয়ার দিনে রুট করেছেন ১৮৬ রান।

গল স্টেডিয়ামে দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৯৮ রান। জো রুট ৬৭ ও জনি বেয়ারস্টো ২৪ রান নিয়ে অপরাজিত ছিলেন। সেখান থেকে ১৩৯ বল খেলে সেঞ্চুরিতে পৌঁছেন রুট। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৯তম শতক। সেঞ্চুরি করে পঞ্চম ডাবল সেঞ্চুরির পথে ছিলেন তিনি। কিন্তু রুটের দুর্ভাগ্য, শেষ বিকালে রান আউটের শিকার হয়ে ১৮৬ করে বিদায় নেন তিনি। ৩০৯ বল খেলে ১৮ চারে এই ইনিংস সাজান রুট। তাতেই তৃতীয় দিনের খেলা শেষ হয়। দ্বিতীয় দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান জনি বেয়ারস্টো করেন ২৮ রান।

ইংল্যান্ডের বাকিদের মধ্য হাফসেঞ্চুরি করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। ৫৫ রান করতে তিনি খেলেন ৯৫ বল। ডমিনিক বেস করেন ৩২ রান। স্যাম কুরান ১৩, ডানিয়েল লরেন্স ৩ ও মার্ক উড ১ রানে আউট হন। জেক লিচ এখনো নামের পাশে কোনো রান না তুলে অপরাজিত রয়েছেন। শ্রীলঙ্কার হয়ে ১৩২ রান খরচায় একাই ৭ উইকেট শিকার করেন লাসিথ এম্বুলদেনিয়া। রামেশ মেন্ডিস নেন এক উইকেট।

এর আগে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৩৮১ রান সংগ্রহ করে। ওই ইনিংসে সেঞ্চুরি করেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ২৩৮ বলে ১১০ রান করেন তিনি। নিরোশান দিকবেলা সেঞ্চুরি থেকে ৮ রান দূরে থাকতে প্যাভিলিয়নে ফিরে যান। তাকে আউট করেন মার্ক উড। এদিন আরেকটা বড় ইনিংস আসে শ্রীলঙ্কার দিলরুয়ান পেরেরার ব্যাট থেকে। ১৭০ বলে ৬৭ রান করেন তিনি।

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে বাকিদের মধ্য দীনেশ চান্দিমাল ৫২ ও লাহিরু থিরিমান্নে ৪৩ রান তুলেন। এম্বুলদেনিয়া ৭ ও কুশাল পেরেরা ৬ রান করেন। শ্রীলঙ্কার চারজন ব্যাটসম্যান নামের পাশে কোনো রানই যোগ করতে পারেননি। তারা হলেন ওশাদা ফার্নান্দো, রামেশ মেন্ডিস, সুরাঙ্গা লাকমাল ও আসিথা ফার্নান্দো। ইংল্যান্ডের হয়ে একাই ৬টি উইকেট নেন পেসার জেমস অ্যান্ডারসন। মার্ক উড ৩ ও স্যাম কুরান এক উইকেট নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App