কয়েদির নারীসঙ্গ: সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার

আগের সংবাদ

দশম-একাদশে সপ্তাহে প্রতিদিন, প্রাথমিকে একদিন ক্লাস

পরের সংবাদ

রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে গ্রেপ্তার ৩ হাজার

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১ , ১:১৫ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০২১ , ১:১৫ অপরাহ্ণ

রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে হওয়া বিক্ষোভ থেকে ৩ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির সমর্থনে হওয়া এ বিক্ষোভে বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত থাকলেও হাজার হাজার মানুষ অংশ নেন। বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ের পর্যবেক্ষক মহল এ তথ্য জানিয়েছে।

ওভিডি ইনফো নামে একটি বেসরকারি সংস্থা, যারা র‍্যালি পর্যবেক্ষণের কাজ করে থাকে, জানিয়েছে প্রায় ৩,১০০ মানুষকে আটক করা হয়েছে, যার মধ্যে ১,২০০ জনের বেশি মস্কো থেকে।

প্রেসিডেন্ট পুতিনের সমালোচকদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্যক্তি অ্যালেক্সেই নাভালনি গত রবিবার গ্রেপ্তার হওয়ার পর বিক্ষোভের ডাক দেন। বিক্ষোভে নামার পর মস্কোতে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের শারীরিকভাবে নির্যাতন করছে, এমনও দেখা গেছে।

গত অগাস্টে রাশিয়ায় মি. নাভালনির ওপর স্নায়ু বিকল করার বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করা হয়। তারপর থেকে তিনি চিকিৎসার জন্য বার্লিনে ছিলেন। গত রোববার বার্লিন থেকে মস্কোতে ফেরার পর তাকে গ্রেপ্তার করা হয়। প্যারোলের শর্ত ভাঙ্গার অভিযোগে গ্রেফতার করা হয় তাকে। তবে মি. নাভালনি দাবি করেছেন যে তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা।

বিক্ষোভের মধ্যে মি. নাভালনি’র স্ত্রী ইউলিয়াকেও কিছুক্ষণের জন্য আটক করে পুলিশ। তিনি ঐ ঘটনার একটি ছবিও তার ইনস্টাগ্রামে পোস্ট করেন। এ বিষয়ে ক্রেমলিন কোনো মন্তব্য করেনি। সূত্র: বিবিসি।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়