শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে ৫ জনের বেশি নয়

আগের সংবাদ

সেরামের টিকা আসছে সোমবার, সংবাদ সম্মেলন ডেকেছে বেক্সিমকো

পরের সংবাদ

বিশ্বের স্বাস্থ্যসম্মত নগরীর তালিকায় মদিনা

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১ , ৬:৫৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০২১ , ৬:৫৯ অপরাহ্ণ

সৌদি আরবের পবিত্র শহর মদিনাকে বিশ্বের স্বাস্থ্যকর শহর হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও)।

ডাব্লুএইচও’র একটি দল পবিত্র নগরীটি পরিদর্শন করে নিশ্চিত করেছে যে স্বাস্থ্যকর শহর হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত মানদণ্ড পূরণ করেই স্বাস্থ্যকর শহর হিসেবে মদিনা স্বীকৃতি পেয়েছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডাব্লিওএইচও)-এর স্বাস্থ্যকর শহরের তালিকায় থাকা এটিই প্রথম জনবহুল শহর যেখানে প্রায় ২০ লাখ মানুষ বসবাস করে।

নিরাপদ স্বাস্থ্যসম্মত নগর পরিসংখ্যানে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে ২২ টি সরকারি সংস্থা, সামাজিক সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক দল সহায়তা করে।

মদিনা নগরীর তাইবাহ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিশ্বস্বাস্থ্য সংস্থা নগর সমন্বয় প্রোগ্রামটি অনলাইন প্লাটফর্মে সম্পন্ন করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়টি স্বাস্থ্যকর শহর প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী বিভিন্ন দেশের সিটি এজেন্সিগুলিকে প্রশিক্ষণ প্রদানের পরামর্শ দেয় বিশ্বস্বাস্থ্য সংস্থা।

তাইবাহ বিশ্ববিদ্যালয়ের প্রধান ড. আবদুল আজিজ আসারানির তত্ত্বাবধায়নে ২২ টি সরকারি সংস্থা, সামাজিক সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক দলের এক শ প্রতিনিধি দল এ প্রোগ্রামে কাজ করে।

কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং অনেক ইউরোপীয় দেশে ১৯৮৬ সালে স্বাস্থ্যকর শহর প্রোগ্রামটি চালু হয়েছিল। বর্তমানে, বিশ্বব্যাপী হাজার হাজার শহর স্বাস্থ্যকর শহর নেটওয়ার্কের অংশ ।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়