সাকিব-মিরাজের বোলিং দৃঢ়তায় উইন্ডিজ থামলো ১৪৮ রানে

আগের সংবাদ

বিজিবির সঙ্গে গোলাগুলিতে রোহিঙ্গা নিহত

পরের সংবাদ

সিংগাইরে ফসলি জমির মাটি কাটা বন্ধে স্মারকলিপি প্রদান

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২২, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ

পুনঃখননের নামে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধলেশ্বরী নদী তীরবর্তী ফসলি জমির মাটি কাটা বন্ধের প্রতিবাদে অবশেষে ফুঁসে ওঠেছে ভুক্তভোগী কৃষকরা। রবিবার ( ১৭ জানুয়ারি) দুপুরে চলমান মাটি কাটা ও বিক্রি বন্ধে উপজেলা কৃষক সমিতির ব্যানারে প্রায় ১০০ জন কৃষক স্বাক্ষরিত স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে দায়ের করেছেন।

কৃষক সমিতির দায়ের করা স্মারকলিপি ও ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, পৌর এলাকাসহ উপজেলার বায়রা, তালেবপুর ও সদরের কৃষ্ণপুর ইউনিয়ন এলাকায় ধলেশ্বরী নদী পূনঃখননের নামে কৃষি জমি থেকে মাটি কেটে বিক্রি করছেন প্রভাবশালীরা। ফলে ফসলি জমি ধ্বংসের পায়তারা করছেন তারা। ইতিপূর্বে কৃষক সমিতির পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন দপ্তরে ধর্ণা দিয়েও ফল পাননি তারা। তার পরেও ব্যক্তি মালিকানাধীন নদী পাড়ের ফসলি জমি থেকে মাটি বিক্রি করা হচ্ছে আশপাশের ইটভাটাগুলোতে। নদীর পাড় রক্ষা, উভয় তীরে বনায়ন ও কৃষি জমি রক্ষার নামে প্রভাবশালীদের যোগসাজশে দুর্নীতি করা হচ্ছে। পাশাপাশি মাটি পরিবহনে অনুমোদন বিহীন মাহেন্দ্র ট্রাক্টর এলাকার কাঁচা -পাকা রাস্তা ও পরিবেশ নষ্ট করছে। সেই সাথে কৃষকদের নামে থানায় জিডি করে হয়রানি করা হচ্ছে বলেও দায়েরকৃত স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

সিংগাইর উপজেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক নুরুল হক বলেন, আমরা কৃষকদের পক্ষ থেকে স্মারকলিপি দিয়েছি। এতে মাটি কাটা বন্ধ না হলে ক্ষতিগ্রস্ত কৃষকসহ কেন্দ্রীয় নেতাদের নিয়ে কঠোর আন্দোলনে যাব।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, আমি লিখিত অভিযোগটি হাতে পাইনি। অভিযোগ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, গত ১৬ জানুয়ারি দৈনিক ভোরের কাগজ লাইভে ’ সিংগাইরে মাটি খেকোদের তান্ডব, নিরব প্রশাসন’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এ নিয়ে বিষয়টি আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়। ভুক্তভোগী কৃষকরাও প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠেন।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়