সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

টসে জিতে ব্যাটিংয়ে ক্যারিবীয়রা

পরের সংবাদ

করোনা মোকাবিলায় ১০টি পৃথক নির্বাহী আদেশে বাইডেনের সই

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১ , ১১:১১ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২২, ২০২১ , ১১:২৬ পূর্বাহ্ণ

শপথের মাধ্যমে ক্ষমতা গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতার মসনদে বসেই তিনি কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেন, যেসব পদক্ষেপগুলোর বেশির ভাগই সাবেক বিতর্কিত প্রেসিডেন্ট ট্রাম্পের গৃহীত পদক্ষেপের বিপরীত।

ইতোমধ্যে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় ১০টি পৃথক নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট বিভাগকে এক মাসের মধ্যে ১০০টি কমিউনিটি টিকাকেন্দ্র স্থাপনের নির্দেশ দেওয়ার কথা জানিয়েছেন তিনি। বাইডেন প্রশাসনের পক্ষ থেকে ১০০ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকার আওতায় নিয়ে আসার পরিকল্পনার কথা জানানো হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসের ডাইনিং রুমে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে বক্তব্য দেন জো বাইডেন। সেখানেই তিনি এসব কথা জানান।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, কোভিড-১৯-এর সংক্রমণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়ে বেশি মানুষের মৃত্যু হয়ে গেছে । আজকের নাজুক অবস্থার সৃষ্টি যেমন একদিনে হয়নি, তেমনি এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্যও সময় লাগবে। তিনি জনগণকে আশ্বস্ত করে বলেছেন, এই পরিস্থিতি থেকে উত্তরণ ঘটবেই। প্রেসিডেন্ট জো বাইডেন আরও বলেছেন, ‘আমরা এই মহামারিকে পরাজিত করব।’

জো বাইডেন করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় তাঁর প্রশাসনের ১০০ পৃষ্ঠার কৌশলপত্র অবমুক্ত করেন। মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা বৃদ্ধি, টিকা সরবরাহ ত্বরান্বিত করা, টেস্টিং বাড়ানো ও অন্যান্য জনস্বাস্থ্য বিষয়কে এই কৌশলপত্রে প্রাধান্য দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নিয়েছেন জো বাইডেন। একই দিনে বিদায় নিয়েছেন আলোচিত-সমালোচিত ডোনাল্ড ট্রাম্প। প্রথম কর্মদিবসেই ১৭টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন বাইডেন।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়