×

সারাদেশ

ঢাকা জেলায় ১০৫০ গৃহহীন পরিবার পাবে গৃহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২১, ০৬:১৩ পিএম

ঢাকা জেলায় ১০৫০ গৃহহীন পরিবার পাবে গৃহ

সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ।

ঢাকা জেলায় ১০৫০ গৃহহীন পরিবার পাবে গৃহ

গৃহহীনদের জন্য গৃহ।ফাইল ছবি

ঢাকা জেলায় ১০৫০ গৃহহীন পরিবার পাবে গৃহ

ছবি: ভোরের কাগজ।

ঢাকা জেলায় ১০৫০ গৃহহীন পরিবার পাবে গৃহ

ছবি: ভোরের কাগজ।

মুজিববর্ষে 'বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না' প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা জেলায় মােট এক হাজার ৫০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ গৃহ বরাদ্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

[caption id="attachment_261675" align="aligncenter" width="700"] সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ।[/caption]

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, গৃহ প্রদানের অংশ হিসেবে ঢাকা জেলায় ১০৫০ টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের অনুকূলে ০২ শতাংশ জমি সহ গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে। এর মধ্যে ঢাকা জেলার দোহার উপজেলায় ১৯৮ টি গৃহ , নবাবগঞ্জ উপজেলায় ৭৭০টি গৃহ , কেরাণীগঞ্জ উপজেলায় ৫টি গৃহ, সাভার উপজেলায় ৪১ টি গৃহ এবং ধামরাই উপজেলায় ৩৬টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে ।

তিনি বলেন, গৃহহীনদের জন্য গৃহ নির্মাণে প্রত্যেক উপজেলায় গ্রোথ সেন্টার, হাটবাজার, স্কুল, কলেজ, শিল্প প্রতিষ্ঠানের কাছাকাছি এলাকায় জমি নির্বাচন করে গৃহ নির্মাণ করা হয়েছে । প্রতিটি গৃহে বৈদ্যুতিক সংযোগ, গভীর নলকুপ এবং স্বাস্থ্য সম্মত টয়লেট নির্মাণ করে দেয়া হয়েছে । চলাচলের সুবিধার জনা গৃহ সমূহের পাশাপাশি রাস্তা নির্মাণ করে দেয়া হয়েছে। প্রতিটি পরিবারের অনুকূলে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত করে তার কবুলিয়ত ও নামজারী সম্পন্ন করা হয়েছে।

[caption id="attachment_261687" align="aligncenter" width="921"] ছবি: ভোরের কাগজ।[/caption]

শহীদুল ইসলাম আরো বলেন, 'যারা রাস্তায়, বস্তিতে থাকতো তাদেরকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহের ব্যবস্থা করা হয়েছে। তারা কখনো কল্পনাও করিনি মাত্র দুই তিন মাসের ভেতরে এই ধরনের আধুনিক গৃহ পাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রশাসনের লোকেরা সরাসরি এ গৃহ নির্মানের কাজ করছেন। এখানে দালাল ও ঠিকাদারদের দ্বারা করা হচ্ছে না। তালিকায় যাদের নাম বাদ গেছে এবং যাদের প্রয়োজন তারা প্রশাসনের সাথে যোগাযোগ করলে তাদের জমি ও গৃহ প্রদান করা হবে।

[caption id="attachment_261688" align="aligncenter" width="882"] ছবি: ভোরের কাগজ।[/caption]

প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়, মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এক গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে সারাদেশে ৬৬ হাজার ১৮৯ টি গৃহ নির্মিত হচ্ছে। আগামী শনিবার সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকারভোগী পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ৬৪ জেলার সকল উপজেলা পরিষদ মিলনায়তন প্রান্তে ভিডিও কনফারেন্সিং এ বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণ সংযুক্ত থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App