×

জাতীয়

টিকা দেয়া শুরু ৮ ফেব্রুয়ারি, আবেদন করবেন যেভাবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২১, ১২:৪৩ পিএম

টিকা দেয়া শুরু ৮ ফেব্রুয়ারি, আবেদন করবেন যেভাবে

প্রতীকী ছবি।

করোনাভাইরাসের টিকা পেতে ‘সুরক্ষা’ নামের একটি অ্যাপে নিবন্ধন করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই এবং তথ্যপ্রযুক্তি বিভাগ এই অ্যাপটির কাজ শেষ পর্যায়ে নিয়ে এসেছে। টিকা পেতে 'সুরক্ষা' নামের এই অ্যাপে আইডি কার্ড দিয়ে নিবন্ধন করতে হবে।

প্রথম দফায় ২০ থেকে ২৫ জনের ওপর পরীক্ষামূলক প্রয়োগের পর, ৮ ফেব্রুয়ারি সারাদেশের জেলা উপজেলায় করোনা টিকা প্রয়োগ শুরু হবে। প্রথম মাসেই দেয়া হবে ৬০ লাখ ডোজ।

এই কার্যক্রমের সঙ্গে যুক্ত সংশ্নিষ্টরা জানিয়েছে, অ্যাপটি সবার জন্য উন্মুক্ত থাকবে। স্মার্ট মোবাইল ফোনে অ্যাপটি ডাউনলোড করে প্রত্যেক ব্যক্তি নিজ থেকেই নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের জন্য ফোন নম্বর ও জাতীয় পরিচয়পত্রের নম্বর, নাম, জন্মতারিখ, অন্য কোনো শারীরিক জটিলতা আছে কিনা, পেশা ইত্যাদি বিস্তারিত তথ্য প্রদান করতে হবে।

প্রত্যেক ব্যক্তি করোনাভাইরাসের দুই ডোজ করে টিকা পাবেন। প্রথম ও দ্বিতীয় ডোজের বিস্তারিত তথ্য অ্যাপের মাধ্যমে জানা যাবে। ভারতসহ অনেক দেশ টিকাদানে এ ধরনের অ্যাপ প্রযুক্তি ব্যবহার করছে। কারা আগে টিকা পাবেন, সেই অগ্রাধিকারের তালিকাটি প্রতিষ্ঠান ও সংগঠন থেকেও সংগ্রহ করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App