ধর্ষিতা নারীকে বিয়ের শর্তে জামিন পেল চিকিৎসক

আগের সংবাদ

ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো, জুভেন্টাসকে জেতালেন শিরোপা

পরের সংবাদ

সাকিবের রাজকীয় ফেরা

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১ , ৩:২৪ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২১, ২০২১ , ৯:২৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ সর্বশেষ খেলেছিল করোনা ভাইরাসের প্রার্দুভাব শুরু হওয়ার আগে। লম্বা বিরতি শেষে গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে করোনা পরবর্তী মিশনে নেমেছে লাল-সবুজের প্রতিনিধিরা। যেখানে টাইগাররা ৬ উইকেটের কাক্সিক্ষত জয় লাভ করে। এ ম্যাচটি আবার ১ বছরের শাস্তি শেষে ফেরা সাকিব আল হাসানেরও নিষেধাজ্ঞা পরবর্তী প্রথম ম্যাচ ছিল। সে হিসাবে সাকিব ও করোনা পরবর্তী বাংলাদেশের প্রত্যাবর্তন জয় দিয়ে রাঙাল তামিম ইকবাল বাহিনী। সাকিব-মাহমুদ বোলিং তোপে ওয়েস্ট ইন্ডিজকে ১২২ রানে গুটিয়ে দিয়ে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ম্যাচ সেরা হন ৪ উইকেট শিকারি সাকিব।
শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে গতকাল ম্যাচ শুরুর আগে দুদলের ক্রিকেটার, কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালরা হাঁটু গেড়ে বসে এবং এক হাত উপরে তুলে কৃষ্ণাঙ্গদের প্রতি সমর্থন জানিয়ে বর্ণবাদ বিরোধী আন্দোলন হয়। তার আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। টাইগারদের হয়ে বোলিং ওপেন করেন রুবেল হোসেন। এরপর কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের উইকেট শিকারের পালা। প্রথম স্পেলেই উইন্ডিজ ওপেনার সুনিল এমব্রিসকে তুলে নেন তিনি। ফিজের আইবিডবিøউর ফাঁদে পড়ে ৭ রানে বিদায় নেন এমব্রিস।
স্কোর বোর্ডে আর ১৫ রান যোগ হতে না হতে মোস্তাফিজ শিকারে পরিণত করেন জশুয়া ডা সিলভাকেও। লিটন দাসের ক্যাচে পরিণত হওয়ার আগে ৯ রান করতে সমর্থ হন সিলভা। উইন্ডিজের দলীয় রান যখন ৪৫ তখন ক্যারিবীয়ান শিবিরে আঘাত হানেন ওয়ানডের বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিজের প্রথম ওভারে উইকেটশূন্য থাকার পর দ্বিতীয় ওভারে ওয়ানডাউনে খেলতে নামা আন্দ্রে ম্যাককার্থিকে ১২ রানে ফিরিয়ে দেন তিনি। পরের দুটি উইকেটও নেন সাকিব আল হাসান। জেসন মোহাম্মদকে মুশফিকুর রহিমের ক্যাচ বানানোর পর এনক্রুমা বোনারকে আইবিডবিøউর ফাঁদে ফেলেন তিনি।
রভম্যান পাওয়েল ও রেইমন রেইফারকে বিদায় করেন অভিষিক্ত হাসান মাহমুদ। টানা দুই বলে এ দুজনকে আউট করেন তিনি। তখন ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান ছিল ১১৫। সেখান থেকে তারা যে আর বেশি দূর যেতে পারবে না সেটি ধারণাতেই ছিল। যখন বড় স্কোরের দিকে এগোতে থাকা কাইলে মায়ার্সকে মেহেদি হাসান মিরাজ ফেরত পাঠান তখন ভেঙে পড়ে ক্যারিবীয়দের ইনিংস। মায়ার্সের ইনিংসটিই ছিল সফরকারীদের সর্বোচ্চ ব্যক্তিগত রান। ৫৬ বলে ৪ চার ও এক ছয়ে ৪০ রান করেন তিনি। শেষ পর্যন্ত ৩২.২ ওভারে ১২২ রানে সবকটি উইকেট হারিয়ে ফেলে তারা। তাতে জয়ের জন্য বাংলাদেশ ১২৩ রানের টার্গেট পায়। বাংলাদেশের হয়ে মাত্র ৮ রানের বিনিময়ে সাকিব নেন ৪ উইকেট। হাসান মাহমুদ শিকার করেন ৩ উইকেট। ফিজ দুটি ও মিরাজ নেন ১টি উইকেট।
জবাব দিতে নেমে তামিম ইকবাল ও লিটন দাস বাংলাদেশকে উইন্ডিজের তুলনায় ভালো শুরু এনে দেন। টাইগারদের উদ্বোধনী জুটি ভাঙে ৪৭ রানের মাথায়। এ সময় ব্যক্তিগত ১৪ রানে আকিল হোসেনের বলে প্যাভিলিয়নে ফেরেন লিটন দাস। তিনে নামা নাজমুল হোসেন শান্ত বেশি দূর যেতে পারেননি। ১ রান করার পর আকিলের বলে জেসন মোহাম্মদের হাতে ধরা পড়েন তিনি। এরপর ক্রিজে আসেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের দেয়া সহজ টার্গেটের বিপক্ষে শান্তশিষ্টভাবে খেলতে থাকেন তিনি। কিন্তু ৪৩ বলে ১৯ রান করার পর আকিল হোসেনের শিকারে পরিণত হন সাকিব। এর আগে হাফসেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়েও ব্যর্থ হন দলপতি তামিম। ৬৯ বলে ৪৪ রান করে উইকেট বিলিয়ে দেন তিনি।
বাকি সময়ে আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। উইকেটকিপার মুশফিকুর রহিম ও অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে সহজ জয় নিয়ে ফেরে তামিম ইকবাল বাহিনী। মুশফিক ১৯ ও রিয়াদ ৯ রানে অপরাজিত থাকেন। ক্যারিবীয়দের হয়ে একাই ৩টি উইকেট পেয়েছেন আকিল। জেসন মোহাম্মদ পান ১ উইকেট। একই ভেন্যুতে আগামীকাল হবে দুদলের মধ্যকার দ্বিতীয় ম্যাচটি।
ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন : তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে পরাজিত করায় জাতীয় ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সন্ধ্যায় এক অভিনন্দন বার্তায় ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করায় সংশ্লিষ্ট সব খেলোয়াড়, কোচ এবং জাতীয় দলের কর্মকর্তাদের পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের শুভেচ্ছা জানিয়েছেন ক্রিকেটপ্রেমী প্রধানমন্ত্রী। তিনি আশা প্রকাশ করেন, ভবিষ্যতেও বাংলাদেশ ক্রিকেট দলের বিজয়ের এ ধারা অব্যাহত থাকবে।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়