জমকালো আয়োজনে ইকবালের তিন ছবির মহরত

আগের সংবাদ

ঋণ কেলেঙ্কারির ঘটনায় হাইকোর্টের নজিরবিহীন আদেশ

পরের সংবাদ

ঢাকা জেলায় ১০৫০ গৃহহীন পরিবার পাবে গৃহ

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১ , ৬:১৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২১, ২০২১ , ৭:২৮ অপরাহ্ণ

মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা জেলায় মােট এক হাজার ৫০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ গৃহ বরাদ্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, গৃহ প্রদানের অংশ হিসেবে ঢাকা জেলায় ১০৫০ টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের অনুকূলে ০২ শতাংশ জমি সহ গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে। এর মধ্যে ঢাকা জেলার দোহার উপজেলায় ১৯৮ টি গৃহ , নবাবগঞ্জ উপজেলায় ৭৭০টি গৃহ , কেরাণীগঞ্জ উপজেলায় ৫টি গৃহ, সাভার উপজেলায় ৪১ টি গৃহ এবং ধামরাই উপজেলায় ৩৬টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে ।

তিনি বলেন, গৃহহীনদের জন্য গৃহ নির্মাণে প্রত্যেক উপজেলায় গ্রোথ সেন্টার, হাটবাজার, স্কুল, কলেজ, শিল্প প্রতিষ্ঠানের কাছাকাছি এলাকায় জমি নির্বাচন করে গৃহ নির্মাণ করা হয়েছে । প্রতিটি গৃহে বৈদ্যুতিক সংযোগ, গভীর নলকুপ এবং স্বাস্থ্য সম্মত টয়লেট নির্মাণ করে দেয়া হয়েছে । চলাচলের সুবিধার জনা গৃহ সমূহের পাশাপাশি রাস্তা নির্মাণ করে দেয়া হয়েছে। প্রতিটি পরিবারের অনুকূলে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত করে তার কবুলিয়ত ও নামজারী সম্পন্ন করা হয়েছে।

ছবি: ভোরের কাগজ।

শহীদুল ইসলাম আরো বলেন, ‘যারা রাস্তায়, বস্তিতে থাকতো তাদেরকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহের ব্যবস্থা করা হয়েছে। তারা কখনো কল্পনাও করিনি মাত্র দুই তিন মাসের ভেতরে এই ধরনের আধুনিক গৃহ পাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রশাসনের লোকেরা সরাসরি এ গৃহ নির্মানের কাজ করছেন। এখানে দালাল ও ঠিকাদারদের দ্বারা করা হচ্ছে না। তালিকায় যাদের নাম বাদ গেছে এবং যাদের প্রয়োজন তারা প্রশাসনের সাথে যোগাযোগ করলে তাদের জমি ও গৃহ প্রদান করা হবে।

ছবি: ভোরের কাগজ।

প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়, মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এক গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে সারাদেশে ৬৬ হাজার ১৮৯ টি গৃহ নির্মিত হচ্ছে। আগামী শনিবার সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকারভোগী পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ৬৪ জেলার সকল উপজেলা পরিষদ মিলনায়তন প্রান্তে ভিডিও কনফারেন্সিং এ বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণ সংযুক্ত থাকবেন।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়