×

জাতীয়

করোনায় প্রবাস ফেরত ৪ লাখ ৮ হাজারের বেশি কর্মী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২১, ০৫:৩৮ পিএম

করোনায় প্রবাস ফেরত ৪ লাখ ৮ হাজারের বেশি কর্মী

সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

করোনাকালীন সময়ে গত বছরের এপ্রিল হতে ডিসেম্বর পর্যন্ত দেশে ফেরত আশা প্রবাসী কর্মীর সংখ্যা ৪ লাখ ৮ হাজার ৪০৮ জন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। বুধবার (২০ জানুয়ারি) সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, করোনাকালীন গত এপ্রিল হতে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে ফেরত আশা কর্মীর সংখ্যা ৪ লাখ ৮ হাজার ৪০৮ জন। তার মধ্যে নারী কর্মীসংখ্যা ৪৯ হাজার ৯২৪ জন। ফেরত আসা কর্মীদের মধ্যে কর্মহীন হয়ে ফেরত আশা কর্মী যেমন রয়েছে তেমনি চুক্তির মেয়াদ শেষে স্বাভাবিক নিয়মে দেশে ফেরত আসা কর্মী রয়েছে।

করোনা পরিস্থিতির কারণে সমস্যাপ্রাপ্ত কর্মীদের কর্মসংস্থান তথা পুর্নবাসনের জন্য সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, সম্ভাব্য দেশে সমস্যগ্রস্থ কর্মীদের দেশে যেন ফেরত আসতে না হয় সে লক্ষ্যে আপৎকালীন আর্থিক সহায়তা দেবার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে দূতাবাসের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

করোনার কারণে চাকরিচ্যুত বা অন্যভাবে ক্ষতিগ্রস্ত হয়ে বিদেশে প্রত্যাগত কর্মীদের এবং প্রবাসে করোনায় মৃত্যু কর্মীর পরিবারের উপযুক্ত সদস্যকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিনিয়োগ ঋণ দেবার জন্য অনার্স কল্যাণ বোর্ড এর তহবিল হতে ২০০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে, এবং প্রত্যাগত কর্মীদের অর্থনৈতিক উন্নয়নের জন্য সরকার হতে ৫০০ কোটি টাকার সর্বমোট ৭০০ কোটি টাকা ঋণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এ পর্যন্ত উল্লেখিত ২০০ কোটি টাকা হতে মাত্র ৪ শতাংশ সুদে মোট ৭৭১ জনকে এবং ৫০০ কোটি টাকা হতে পুরুষ কর্মীদের ৯ শতাংশ এবং মহিলা কর্মীদের জন্য ৭ শতাংশ সুদে এ পর্যন্ত এক হাজার ২৩ জন বিদেশি ফেরত কর্মীকে ঋণ সুবিধা দেয়া হয়েছে। দেশের প্রবাসী কল্যাণ ব্যাংকের ৭১টি শাখার মাধ্যমে এই ঋণ দেবার কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, আইওএম এর সহায়তায় প্রত্যাগত বাংলাদেশি কর্মীদের জন্য পৃথক ডাটাবেজ প্রণয়ন করা হচ্ছে। এ লক্ষ্যে প্রত্যেক জেলা হতে দুইজন করে সর্বমোট ১২৮ জন কর্মকর্তা-কর্মচারীকে প্রত্যাগত কর্মীদের নিবন্ধনের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়াও তাদের পুনর্বাসনের জন্য সরকার বিভিন্ন এনজিওর সহায়তায় উন্নয়নের পাশাপাশি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে কাজ করছে ফেরত আসা এসব নারী কর্মীদের পুর্নবাসনের লক্ষ্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে ইতিমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। বিদেশ কর্মী প্রেরণকারী রিক্রুটিং এজেন্সি অফিস পরিচালনার সচল রাখা এবং কর্মীদের স্বার্থ সংরক্ষণে কাজ করতে পারে সে লক্ষ্যে তাদেরকে আর্থিক প্রণোদনা প্রদান করা হয়। রিক্রুটিং এজেন্সির আবেদনের প্রেক্ষিতে এ পর্যন্ত ৫৩৪ রিক্রুটিং এজেন্সিকে এক বছরের জন্য জামানতের অর্থ বিনা সুদে ফেরত দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App