শপথ নিলেন কমলা হ্যারিস

আগের সংবাদ

মার্কিন ইতিহাস বদলে দিলেন কমলা হ্যারিস

পরের সংবাদ

শপথের আগে গির্জায় সস্ত্রীক বাইডেন

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১ , ১০:৪৫ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২০, ২০২১ , ১০:৪৫ অপরাহ্ণ

অভিষেক অনুষ্ঠানের আগে রাজধানী ওয়াশিংটন ডিসির একটি গির্জায় অনুষ্ঠিত প্রার্থনা সভায় যোগ দিয়েছেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় তার সহধর্মিণী ড. জিল বাইডেনও উপস্থিত ছিলেন।

২০ জানুয়ারি বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস। এর আগে বাইডেনের সঙ্গে প্রার্থনা সভায় যোগ দিয়েছেন নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তার স্বামী ডগ এমহফও। সেখানে আরও উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা সেনেটর মিচ ম্যাককনেল এবং প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। খবর বিবিসি ও ভয়েস অব আমেরিকার

যুক্তরাষ্ট্রের ইতিহাসে জো বাইডেন দ্বিতীয় রোমান ক্যাথলিক প্রেসিডেন্ট। তার আগে ছিলেন ডেমোক্র্যাট জন এফ কেনেডি। ১৯৬৩ সালে আততায়ীদের গুলিতে কেনেডি নিহত হওয়ার পর এই গির্জাতেই তার শেষকৃত্য হয়েছিল। বুধবার শপথ বাক্য পাঠ করার পর ডেমোক্র্যাট নেতা জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আসন গ্রহণ করবেন এবং তার অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হবে। যদিও শপথ অনুষ্ঠান শেষ হওয়ার পর দিনভর আরও নানা আয়োজন চলতে থাকবে।

বাইডেনের শপথ বাক্য পাঠ করার ঠিক আগে কমলা হ্যারিস নিজের শপথ বাক্য পাঠ করে যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রথম আসন গ্রহণ করতে যাচ্ছেন তিনি। খবরে বলা হয়েছে, দিনের মধ্যভাগে বাইডেন ও হ্যারিস শপথ বাক্য পাঠ করবেন। এরপর দিনের শেষ ভাগে হোয়াইট হাউসে যাবেন তিনি। আগামী চার বছরের জন্য সেটাই তার বাড়ি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়