মার্কিন ইতিহাস বদলে দিলেন কমলা হ্যারিস

আগের সংবাদ

ধর্ষিতা নারীকে বিয়ের শর্তে জামিন পেল চিকিৎসক

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে বাইডেন-কমলা অধ্যায় শুরু

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১ , ১০:৫৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২১, ২০২১ , ১০:৫৩ পূর্বাহ্ণ

 

যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জো বাইডেন। এরআগে যুক্তরাষ্ট্র সময় ১০টা ২৮ মিনিটে ক্যাপিটাল হিলে পোঁছেন জো বাইডেন ও ফাস্ট লেডি জিল বাইডেন। একই সময় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডগ এমহফও ক্যাপিটাল হিলে পৌঁছেন।

স্থানীয় সময় ১১টা ৪৮ মিনিটে আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথ নেন জো বাইডেন। স্থানীয় সময় দুপুর ১২টায় প্রথম সরকারি ভাষণ দেন বাইডেন। এর আগে দেশটির বাইস প্রেসিডেন্ট হিসেবে সপথ নেন কমলা হ্যারিস।

শপথ নিচ্ছেন কমলা হ্যারিস

এর আগে সরকারি সূত্রের বরাত দিয়ে বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, শপথ নেওয়ার পরেই ১৭টি অধ্যাদেশ সই করবেন বাইডেন। এর মধ্যে রয়েছে প্রেসিডেন্ট পদে তাঁর পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত বাতিল করা। অবৈধ অভিবাসন রুখতে মেক্সিকো সীমান্তে বেড়া দেওয়ার যে প্রক্রিয়া ট্রাম্প শুরু করেছিলেন, তাঁর ডেমোক্র্যাট উত্তরসূরি বাইডেন তা স্থগিত করতে চলেছেন।

পাশাপাশি, কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্তও রদ হতে পারে। ট্রাম্পের অবস্থান থেকে সরে এসে প্যারিসে জলবায়ু সংক্রান্ত চুক্তিতে অংশ নিয়ে বিশ্ব উষ্ণায়ন মোকাবিলার আন্তর্জাতিক উদ্যোগে ফের সামিল হতে পারে ওয়াশিংটন। পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ট্রাম্প প্রশাসনের বৈরী সম্পর্কের ও অবসান ঘটানোর তথ্যও গণমাধ্যম গুলোর তরফ থেকে জানানো হয়েছে।

 

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়