মতি মধুর টিম শ্রীনগরের সরিষা ক্ষেতে

আগের সংবাদ

হোয়াইট হাউসের শেষ দিনে ট্রাম্পকন্যা টিফিনির বাগদান

পরের সংবাদ

‘একজন কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট, এটাই যুক্তরাষ্ট্র’

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১ , ১:২০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২০, ২০২১ , ১:২০ অপরাহ্ণ

‘একজন কৃষ্ণাঙ্গ নারী অপেক্ষা করছেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে। এটাই যুক্তরাষ্ট্র। এটাই ডেলাওয়ার।’ নিজ শহর ডেলাওয়ার ছেড়ে ওয়াশিংটনের পথে যাত্রা করার করার বিদায়ী ভাষণে এভাবেই বলছিলেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াসিংটনে শপথ নিতে ডেলাওয়ার ছাড়ার আগে বাইডেনকে বিদায় জানায় তার শহর ও মানুষ। এসময় আবেগ আপ্লুত হয়ে পড়েন তিনি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্থানীয় ন্যাশনাল গার্ড সেন্টারে সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজিত ছোটখাট সংবর্ধনায় বক্তব্য দেওয়ার সময় কান্না থামাতে একাধিকবার থামতে হয়েছে বাইডেনকে। অন্তত দুবার চোখ মুছতে দেখা গেছে তাকে।

বাইডেন বলেন, ‘মৃত্যুর সময় ডেলাওয়ারের নাম আমার হৃদয়ে লেখা থাকবে।’ যদিও শপথ নিতে রাজধানীর পথে ট্রেনে পাড়ি জমাতে চেয়েছিলেন বাইডেন। এর আগে, ২০০৯ সালে সিনেটর থাকাকালীন সাবেক প্রেসিডেন্ট ওবামার সঙ্গে ট্রেনেই গিয়েছিলেন তিনি। তবে এবার নিরাপত্তাজনিত কারণে তাকে উড়িয়ে নেয়া হচ্ছে সামরিক বিমানে। বুধবার ন্যাশনাল মলে অনুষ্ঠিতব্য শপথ অনুষ্ঠানে বাইডেনের সঙ্গে যোগ দেবেন কমলা হ্যারিস। দেশটিতে করোনাভাইরাসে মৃত ৪ লক্ষাধিক মানুষকে বিশেষ সম্মাননা জানানো হবে অনুষ্ঠানে

২০০৯ সালের সেই ভ্রমণের কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘১২ বছর আগে ওয়াশিংটনে যেতে উইলমিংটনের স্টেশনে একজন কালো মানুষের অপেক্ষায় ছিলাম আমি। সেখানে গিয়ে আমরা প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছিলাম। আর আজকে আমি আর পরিবার এখানে অপেক্ষমান ওয়াশিংটনের পথে, সেখানে একজন কৃষ্ণাঙ্গ নারী অপেক্ষা করছেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে। এটাই যুক্তরাষ্ট্র। এটাই ডেলাওয়ার।’

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়