×

জাতীয়

সহিংসতা দমনে জিরো টলারেন্সে পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২১, ১১:২৩ এএম

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে (চসিক) বিভিন্ন ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে চলমান সহিংসতা দমনে পুলিশকে ‘জিরো টলারেন্স’ দেখানোর জন্য নির্বাচন কমিশন থেকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনায় সাম্প্রতিক অস্থিতিশীলতায় একাধিক ওসির ‘বিতর্কিত’ ভূমিকা নিয়ে কমিশনে জমা হওয়া অভিযোগও খতিয়ে দেখার পাশাপাশি থানার ওসিদের তৎপরতার ওপর নজদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

আঞ্চলিক নির্বাচন কমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে, পাঠানটুলী ওয়ার্ডের মগপুকুর পাড়ে প্রতিপক্ষের গুলিতে আজগর আলী বাবুল নামে স্থানীয় এক মহল্লা সর্দার নিহত হওয়ার ঘটনায় ডবলমুরিং থানার ওসি সদীপ কুমার দাশের বিরুদ্ধে আলামত নষ্টের অভিযোগ এনে তাকে প্রত্যাহারের জন্য কমিশনে আবেদন করেন ওই ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর। একইভাবে রিটার্নিং কর্মকর্তার বরাবরে চান্দগাঁও থানার ওসির বিরুদ্ধেও পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ জমা পড়ে কমিশনে। এর মধ্যে চান্দগাঁও থানার ওসির বিরুদ্ধে করা অভিযোগের কোনো সত্যতা পায়নি কমিশন। এছাড়া ভোটের মাঠে তৎপর আরো কয়েকজন ওসির ভূমিকা নিয়েও প্রার্থীদের পক্ষ থেকে মৌখিকভাবে অভিযোগ করা হয়েছে। সেসব ওসির দায়িত্ব পালনের ওপর নিবিড় নজরদারি রয়েছে নির্বাচন কমিশনের।

এ ব্যাপারে সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার মো. হাসানুজ্জামান ভোরের কাগজকে বলেন, যেসব অভিযোগ আসছে আমরা সেসব যাচাই-বাছাই করে দেখছি। সত্যতা পেলেই সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত বিধান অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তাদের আইনের আওতায় আনার ক্ষেত্রে দায়িত্ব পালনকারীদের গাফিলতিকেও ছাড় দেয়া হবে না। কেউ সংঘাত সৃষ্টি করতে চাইলে কিংবা সংঘর্ষে লিপ্ত হলে তাকে গ্রেপ্তার করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে কাউকেই ছাড় দেয়া হবে না। নির্বাচনী মাঠে নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সবাইকে ‘জিরো টলারেন্স’ দেখাতে বলা হয়েছে। সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর ভোরের কাগজকে বলেন, কর্মকর্তাদের পরিষ্কার বার্তা পৌঁছে দিয়েছি। প্রভাবমুক্ত ও পেশাদারিত্বের মধ্যে থেকেই অর্পিত দায়িত্ব পালন করলে তাদের দায়-দায়িত্ব আমি নেব।

নির্বাচনে কে প্রার্থী হয়েছেন সেটা আমাদের দেখার বিষয় নয়। আমি পুলিশ সদস্যদের কাছ থেকে নিরপেক্ষ আচরণ ও সর্বোচ্চ পেশাদারিত্বের পরিচয় দেখতে চাই। কেউ এর বাইরে গেলে তাকে পুলিশের আইনেই শাস্তি পেতে হবে। নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে যা করা দরকার, পুলিশ সবকিছুই করবে। বিষয়টি আমি নিজেই মনিটরিং করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App