×

জাতীয়

বাংলাদেশে ভারতের ২০ লাখ ডোজ টিকা উপহার, তাকিয়ে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২১, ১১:১১ এএম

বাংলাদেশে ভারতের ২০ লাখ ডোজ টিকা উপহার, তাকিয়ে পাকিস্তান

ফাইল ছবি।

প্রতিবেশি ও বন্ধুপ্রীতম ভারত থেকে ২০ জানুয়ারি বাংলাদেশে ২০ লাখ টিকা উপহার হিসেবে আসবে। এ খবর দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর জানা গেল অপর প্রতিবেশি পাকিস্তানও ভারত থেকে করোনার টিকা নিতে তোড়জোড় শুরু করেছে। তবে ভারতের সঙ্গে বৈরিতাপূর্ণ সম্পর্ক থাকায় দেশটির সঙ্গে টিকা বিষয়ক দ্বিপাক্ষিক আলোচনার অনিশ্চয়তা রয়েছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ভারতের টিকা পাওয়ার জন্য পাকিস্তান আন্তর্জাতিক মহলে সাহায্য নিতে পারে।

ভারতের উপহার স্বরূপ সেরামের করোনা ভ্যাকসিনের ২০ লাখ ডোজ টিকা আগামীকাল বুধবার দেশে আসবে বলে জানিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। সোমবার (১৮ জানুয়ারি) পৃথকভাবে স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে। ইতোমধ্যে ভ্যাকসিন আনার অনুমতিও দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

অন্যদিকে ইসলামাবাদ কোভ্যাক্সের মারফত টিকা পাওয়ার চেষ্টা করছে। কোভ্যাক্স হল গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস এন্ড ইমিউনিসেশন এবং অতিমারী মোকাবিলায় গঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি যৌথ উদ্যোগ। এই জোট বিশ্বের ১৯০টি দেশকে তাদের ২০ শতাংশ জনসংখ্যাকে বিনামূল্যে করোনা টিকা দেওয়ার বন্দোবস্ত করেছে। পাকিস্তান প্রথম ডোজের কনসাইনমেন্ট পেতে পারে চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে। বাকি জনসংখ্যার জন্য পাকিস্তান চেষ্টা করছে দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্যমে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন পাওয়ার। যদিও পাকিস্তান সরকারের তরফে এখনও নয়াদিল্লির কাছে টিকা নিয়ে কোনও প্রস্তাব দেওয়া হয়নি।

এর আগে শনিবার (১৬ জানুয়ারি) পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী ও ইমরান-ঘনিষ্ঠ ড. ফয়জল সুলতান সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন ‘ড্রাগ রেগুলেটরি অথোরিটি অব পাকিস্তান’ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। পাকিস্তান আশা করছে, দ্বিপাক্ষিক মারফতে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা ও ভারত বায়োটেকের টিকা পাওয়া সম্ভব হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারিভাবে ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ কিনছে, যার প্রথম চালান ২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছাবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আশা করা হচ্ছে, সিরামের উৎপাদিত ভ্যাকসিনই পাব। যখন আসবে তখন জানিয়ে দেয়া হবে। তবে আমরা আশা করছি, আমরা ভারত থেকে যে প্রথম লট পাব, তার আগেও চলে আসতে পারে।

তিনি বলেন, টিকা উৎপাদনকারী প্রতিটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের যোগাযোগ রয়েছে। আমরা সবদিকেই খবর রাখছি। অক্সফোর্ড ছাড়াও সেনোফি, রাশিয়া ও চায়নার টিকা, ফাইজার, মডার্নাসহ সব উৎসের সঙ্গেই আমাদের যোগাযোগ রয়েছে। তিনি জানান, টিকার দাম সরকারের নিয়ন্ত্রণ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App