×

সারাদেশ

তানোরে হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবন!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২১, ১০:৩২ পিএম

তানোরে হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবন!

রাজশাহীর তানোরে মাঘের শুরুতে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। ঘন কুয়াশার চাদরে ঢাকা চারিদিক। সেই সঙ্গে বইছে কনকনে ঠান্ডা বাতাস। এঅবস্থায় জবুথবু হয়ে পড়েছে খেটে খাওয়া মানুষ। কেবল মাত্র বেলা দেড়টার দিকে সূর্য্য দেখা গেলেও বিকেল হওয়ার সঙ্গে হারিয়ে যাচ্ছে। এরপর থেকে শুরু হচ্ছে ঠান্ডা বাতাসের সঙ্গে শিশির পড়া।

এনিয়ে তানোর পৌর এলাকার গোল্লাপাড়া গ্রামের স্বামী হারা অসহায় বৃদ্ধ নারী শান্তিবালা দাস ও বাসন্তী দাস জানান, তাদের বয়স ৭০ বছর। এই বৃদ্ধ বয়সে তারা অভাবের তাড়নায় শীত নিবারণের জন্য তেমন কোন গমর কাপড়ের ব্যবস্থা করতে পারেন নি। একারণে এই হাড় কাঁপানো শীতে পরণের কাপড়টুকুই তাদের সম্বল। প্রচন্ড শীতে তারা এভাবেই দিন পার করছেন।

তানোর হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় সর্বত্রই চলছে শৈত্যপ্রবাহ আর ঘন কুয়াশার সঙ্গে হিমেল হাওয়া। ফলে, উপজেলার প্রায় এলাকায় নিমোনিয়া, ডায়রিয়া ও শ্বাস কষ্টের স্বীকার হচ্ছে শিশুসহ বৃদ্ধরা। আর এসব রোগে আক্রান্ত হয়ে তানোর হাসপাতালে চিকিৎসা নিচ্ছে হাজারো মানুষ।

মাঘের মাসের শুরুতেই তীব্র শীত, হিমেল হাওয়া আর ঘন কুয়াশায় এসব রোগে আক্রান্ত হচ্ছে বৃদ্ধরা ছাড়াও ছিন্নমূল মানুষ। একারণে থেমে গেছে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা। দরিদ্র ও ছিন্নমুল মানুষ সকাল-সন্ধ্যায় তীব্র শীতের কারণে খড়কুটো দিয়ে আগুন জালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App