নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

কুস্তিতে চ্যাম্পিয়ন বাংলাদেশ আনসার

পরের সংবাদ

অস্ট্রেলিয়ার দুর্গে রোমাঞ্চকর জয় ভারতের

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১ , ৮:২৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২১ , ৮:২৩ অপরাহ্ণ

ব্রিসবেনের দি গাব্বা স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচে আজ অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয় করে নিয়েছে ভারত। এর মাধ্যমে দ্বিতীয়বারের মতো অজিদের বিপক্ষে তাদের মাটিতে সিরিজ জয়ের কীর্তি দেখিয়েছে ম্যান ইন গ্রিনরা। ফলে বর্ডার-গাভাস্কার সিরিজের শিরোপা ভারতের দখলেই রয়ে গেল।

ভারতের বিপক্ষে এই ম্যাচটিতে হারার মাধ্যমে অস্ট্রেলিয়া সিরিজ তো খুইয়েছেই সঙ্গে নিজেদের এক দীর্ঘদিনের কীর্তিকেও হারাতে হয়েছে তাদের। আর সেটি হলো ব্রিসবেনের গাব্বা স্টেডিয়ামে দীর্ঘ ৩২ বছর পর প্রথম হারের স্বাদ পেয়েছে তারা। সর্বশেষ ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গাব্বায় হেরেছিল অজিরা। আর অস্ট্রেলিয়াকে হারানোর কারণে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি পুরো দলের জন্য ৫ কোটি টাকা বোনাস দেয়ার ঘোষণা দিয়েছেন। তাছাড়া গাব্বায় এটি ভারতের প্রথম জয়।

ম্যাচটিতে প্রথমে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে ৩৬৯ রান করে অস্ট্রেলিয়া। অপরদিকে ভারত প্রথম ইনিংসে করে ৩৩৬ রান। এরপর অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে করে ২৯৪ রান। ফলে ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩২৮ রান। আর নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে এই রান করে ফেলে ভারত। অথচ চোটে জর্জরিত ভারতীয় দল প্রথম একাদশ নামাতেই বিপদে পড়েছিল গাব্বায়। সেখান থেকে শেষ দিনে ৩২৮ রান তাড়া করে জয় ছিল শুধুই স্বপ্ন। সেই স্বপ্ন দেখাতে শুরু করেছিলেন তরুণ ওপেনার শুভমন গিল। চেতেশ্বর পূজারা যখন সবচেয়ে বেশি বল খেলে ৫০ করছেন শুভমন তখন টেস্ট ক্রিকেটে প্রথম সেঞ্চুরির পথে। তিনি ৯১ রান করে আউট হওয়ায় সেই সেঞ্চুরি না এলেও জয়ের আলোর রেখা তখন দেখতে পেয়ে গিয়েছে ভারত। তিনিই দলের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। রাহানের ২৪ বলে ২২ রানের ইনিংস যেন বুঝিয়ে দিল ড্র নয় জিতেই ফিরতে চান তিনি।

পূজারা, রাহানেরা শুরু করলেও শেষ করতে পারেননি। সেই দূরত্ব মোছার কাজটাই করলেন পন্থ। ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতের জয় নিশ্চিত করেই ফিরলেন তিনি। এই জয়ের পর ভারতের প্রথম একাদশে জায়গা পাওয়া পন্থকে আর ভাবতে নাও হতে পারে। পূজারা ২১১ বল খেলে ৫৬ রান করেন।

এই ম্যাচটিতে দলের জয় এনে দেয়ার পাশাপাশি সাবেক উইকেটরক্ষক মাহেন্দ্র সিং ধোনির সবচেয়ে দ্রুত গতিতে ১ হাজার রান তোলার কেরর্ডও ভেঙেছেন পন্ত। আজ (মঙ্গলবার) ২ রান করতেই টেস্ট ক্রিকেটে কেরিয়ারে হাজার রান পূর্ণ করেন পন্ত। ২৭টি ইনিংস খেলে এই মাইলফলক ছুলেন তিনি। ভারতের সাবেক অধিনায়ক ধোনি নিয়েছিলেন ৩২টি ইনিংস।

এদিকে সিরিজের প্রথম ম্যাচে ভারত তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে যায়। আর তাদের এমন পারফরম্যান্স দেখার পর অনেকে ভেবেছিল হয়তো ভারত এবার অজিদের বিপক্ষে নাকানি-চুবানি খাবে। কিন্তু সিরিজের দ্বিতীয় ম্যাচ থেকেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। আর শেষ পর্যন্ত তো সিরিজই জিতে নিল। যা সত্যিই অসাধারণ ব্যাপার।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়