×

জাতীয়

সংসদের শীতকালীন অধিবেশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২১, ১২:৫৩ পিএম

সোমবার (১৮ জানুয়ারি) বিকেল সাড়ে চারটায় শুরু হচ্ছে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন। রেওয়াজ অনুযায়ী নতুন বছরের প্রথম ও চলতি একাদশ সংসদের ১১তম এই অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষন দেবেন। এর আগে দুপুর তিনটার দিকে কার্যউপদেষ্ঠা কমিটির বৈঠকে অধিবেশনের সময়কাল, সভাপতিম-লীর সদস্যসহ বৈঠকে কতগুলো বিল পাশ বা উত্থাপণ হবে তা নির্ধারণ করা হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ বৈঠকে প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।

প্রথা অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদে ধন্যবাদ প্রস্তাব আনা হবে। এরপর ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।প্রতিবছর শীতকালীন এ অধিবেশন সাধারণত দীর্ঘ হলেও এবারের এ অধিবেশন বিরতী দিয়ে ১০-১২ টি কার্যদিবস চলবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানান গেছে।

তবে এ অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাশ হবে বলে সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে। রাষ্ট্রপতির ভাষনের ওপর আলোচনার আগে ও পরে অন্তত ১০ টি বিল পাশ ও ৫-৭ টি বিল উত্থাপিত হবে বলে আইন শাখা জানিয়েছে। ইতিমধ্যে আইন শাখায় ৬-টি বিল জমা পড়েছে এবং আগামী ২-৩ দিনের মধ্যে আরো বেশ কয়েকটি বিল জমা পড়বে বলে জানা গেছে।

যেসব বিল ইতিমধ্যে জমা পড়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হলো- শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০২১, ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন এমেনমেন্ট বিল-২০২১, আয়োডিন যুক্ত লবণ বিল-২০২১, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রন, সংশোধন) বিল-২০২০, কোম্পানী আইন বিল-২০২০ ইত্যাদি। আরো বেশ কয়েকটি বিল পাশ ও উত্থাপনের জন্য পাইপ লাইনে আছে বলে সংসদের আইন শাখা সূত্রে জানা গেছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, করোনাকালের অন্যান্য অধিবেশনের মতো এই অধিবেশনও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে। এ অধিবেশন কাল রাষ্ট্রপতির ভাষণ কভার করার জন্য করোনা টেস্টে নেগেটিভ সাংবাদিকদের প্রবেশাধীকার দেয়া হবে। মাত্র একদিনের জন্য তারা সংসদ অধিবেশন কভার করতে পারবেন। অন্য দিনগুলো সংসদ টিভি দেখে সংবাদ সংগ্রহের জন্য আহ্বান জানিয়েছে সংসদ গণসংযোগ বিভাগ। এ অধিবেশনে এমপি মন্ত্রীদেরও করোনা টেষ্টে নেগেটিভ হলে প্রবেশাধিকার দেয়া হবে।

ইতোমধ্যে ১৫ জানুয়ারি থেকে সংসদের মিডিয়া সেন্টারে করোনা টেষ্ট কার্যক্রম চালু রয়েছে। সচিবালয় সূত্রে জানা গেছে, প্রথম দিন সোমবার রাষ্ট্রপতির ভাষন উপলক্ষে অধিক সংখ্যক সংসদ সদস্যদের উপস্থিতি থাকলেও পরের দিনগুলো রোস্টার ভিত্তিতে এমপিদের উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, যেহেতু করোনা মহামারি এখনো রয়েছে, সেকারণে বিগত অধিবেশন গুলোর মতো এ অধিবেশনেও স্বাস্থ্য বিধি মেনে চলবে।

প্রতিদিন ৭০-৮০ জন সংসদ সদস্যকে আসার জন্য অনুরোধ করেছে চিপ হুইপের দপ্তর। এ ছাড়া বয়ষ্ক ও অসুস্থ সদস্যদের উপস্থিত হতে নিরুৎসাহিত করা হয়েছে। স্পিকার জানান, তবে এ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষনের ওপর আলোচনা ছাড়াও বিধি অনুযায়ী আইন পাশ, বিল উত্থাপণ এবং অন্যান্য কার্যক্রম চলবে।

তবে অধিবেশন কাল দীর্ঘ হলেও অধিবেশনের কার্যদিবস বিরতি দিয়ে ১০-১২ দিন হতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App