×

শিক্ষা

জাবিতে 'রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ' বইয়ের মোড়ক উন্মোচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২১, ০৩:২০ পিএম

জাবিতে 'রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ' বইয়ের মোড়ক উন্মোচন

মোড়ক উন্মোচন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. খো. লুৎফুল এলাহীর 'রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ' বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৭ জানুয়ারি) বেলা ১১টায় ইতিহাস বিভগের ড. এ আর মল্লিক লেকচার হলে মাসুদা পারভীনের সঞ্চলনায় অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বইয়ের লেখক অধ্যাপক ড. খো. লুৎফুল এলাহী বলেন, আমার গবেষণার হাতে খড়ি অধ্যাপক শিরীন আখতারকে আমি বইটি উৎসর্গ করেছি। এ বইটি আমার পিএইচডি গবেষণা অভিসন্দর্ভের কিছুটা পরিমার্জিত রূপ। আমরা আশা করি বইটি পাঠক মহলে সমাদৃত হবে।

এই সময় ইতিহাস বিভাগের অধ্যাপক নূরুল ইসলাম বলেন, রোহিঙ্গা সমস্যা পুরো বিশ্বব্যাপী আলোচিত একটি সমস্যা, এমন সময় তিনি বইটি রচনা করেছেন। যেটি রোহিঙ্গা সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা রাখছি।

অনুষ্ঠানে আলোচনা করেন অধ্যাপক মো. এমরান জাহান। তিনি বলেন, দীর্ঘদিন গবেষণার পর অধ্যাপক লুৎফুল এলাহী এই বইটি রচনা করেছেন। বইটিতে তিনি রোহিঙ্গাদের নিয়ে আন্তর্জাতিক সমস্যার কথা ৫টি অধ্যায়ে রচনা করেছেন। প্রতিটি অধ্যায়ে তিনি নিখুতভাবে রোহিঙ্গাদের উৎপত্তি, ঔপনিবেশিক আমলে রোহিঙ্গাদের অবস্থান, স্বাধীনতাত্তোরকালে রোহিঙ্গাদের অবস্থান, বাংলাদেশ-বার্মার দ্বিপাক্ষিক সম্পর্ক ও রোহিঙ্গা সমস্যা, বাংলাদেশে রোহিঙ্গা সমস্যার প্রভাব ইত্যাদি বিষয় তুলে ধরেছেন। রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশ উদ্বেগের বিষয় বইটিতে আলোকপাত করা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বলেন, রোহিঙ্গারা প্রাতিষ্ঠানিক শিক্ষা-দীক্ষায় পিছিয়ে আছে। যার কারণে তাদের সমস্যাগুলো তুলে ধরার মত কোন একাডেমিশিয়ান নেই। অন্যদিকে ধর্মীয় গোঁড়া বিশ্বাসের ফলে সন্তান জম্নদানে ও তারা বেশি আগ্রহী ৷ এক্ষেত্রে ড. লুৎফুল যে উদ্যেগ গ্রহণ করেছে তার সাফল্য কামনা করছি।

সভাপতির বক্তব্যে ইতিহাস বিভগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালযের কাজ হলো দেশের বিভিন্ন ইস্যুতে গবেষণা করে পরামর্শ দেয়া। যদিও অধিকাংশ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো তা পারছে না। বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার অবস্থা নাজুক। এই অবস্থায় অধ্যাপক লুৎফুল গবেষণা করে রোহিঙ্গাদের যে সমস্যাগুলো তুলে ধরেছেন তা আমাদের দেশের বিভিন্ন গবেষকের এবং নীতি নির্ধারকদের গুরুত্বপূর্ণ রেফারেন্স বুক হিসবে কাজ করবে।

উল্লেখ্য , অধ্যাপক লুৎফুল এলাহীর জন্ম মাগুরা জেলার শ্রীপুর উপজেলার টুপিপাড়া গ্রামে। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়স্থ বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক। ইতোমধ্যে তার গবেষণাধর্মী ১৮ টি প্রবন্ধ দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App