×

অর্থনীতি

চট্টগ্রামের ব্যবসায়ীর ২.০৩ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২১, ০৮:২৩ পিএম

চট্টগ্রামের ব্যবসায়ীর ২.০৩ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন

ফাইল ছবি

ভ্যাট গোয়েন্দার একটি তদন্ত দল চট্টগ্রামের একটি ইলেকট্রনিকস ব্যবসায় ২.০৩ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে।এতে দেখা যায়, প্রতিষ্ঠানটি স্থানীয় ভ্যাট অফিসে প্রকৃত বিক্রয় হিসাব গোপন রেখে কম হিসাব প্রদর্শন করেছে। প্রতিষ্ঠানটি হলো এসি বাজার লিমিটেড, সোনারপাড়া, সীতাকুন্ড, চট্টগ্রাম।এর ভ্যাট নিবন্ধন নম্বর ০০০৪৫৮১২২-০৫০৮।

এসি বাজার ফ্রিজ, রেফ্রিজারেটর, এসি, হিটার, ওয়াশং মেশিনসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিকস সামগ্রী তৈরি, সংযোজন ও আমদানি করে থাকে। ভ্যাট গোয়েন্দার দল একটি অভিযোগের ভিত্তিতে এই তদন্ত পরিচালনা করে।সংস্থার পরিচালক মুহাম্মদ মহি উদ্দিন এই তদন্তে নেতৃত্ব দেন।

তদন্ত অনুসারে এসি বাজার ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত মোট ১২১,১৫,৮৭,৩৫৭ (একশ একুশ কোটি পনের লক্ষ সাতাশি হাজার তিনশত সাতান্ন টাকা) টাকার পণ্য সরবরাহ করে।তদন্তে দেখা যায় এই সময়ে তাদের প্রকৃত বিক্রয় ১২৪,৭৭,০৯,৮৫৮ (একশো চব্বিশ কোটি সাতাত্তর লক্ষ নয় হাজার আটশো আটান্ন) টাকা।এই বিক্রয় গোপন রাখায় এসি বাজার ভ্যাট ফাঁকি দিয়েছে ৫৪,১৮,৩৭৫ (চুয়ান্ন লক্ষ আঠারো হাজার তিন শত পঁচাত্তর) টাকা।

অন্যদিকে, লিমিটেড কোম্পানির বিভিন্ন ধরনের ব্যয়ের উপর ভ্যাট প্রযোজ্য হলেও তা যথাযথভাবে পরিশোধ করা হয়নি।এতে ভ্যাট ফাঁকি হয়েছে ৬২.৬০ লক্ষ টাকা। উভয় ক্ষেত্রে সময়মতো ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী ২% হারে সুদ আরোপ হবে মোট ৮৫.৭৬ লক্ষ টাকা।মোট ভ্যাট ফাঁকি হয়েছে ১.১৭ কোটি ও সুদসহ ২.০৩ কোটি টাকা আদায়যোগ্য হয়েছে। তদন্ত প্রতিবেদনটি আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য চট্টগ্রাম ভ্যাট কমিশনারের নিকট প্রেরণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App