দাউদকান্দিতে ৫৯ প্রার্থীর মনোনয়ন দাখিল

আগের সংবাদ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নিরুদ্দেশ যাত্রা’

পরের সংবাদ

খেলা ছেড়ে দেয়ার ভূত চেপেছিল নেইমারের মাথায়

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১ , ৭:০৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২১ , ৭:০৬ অপরাহ্ণ

বিগত বছরগুলোতে অনেক সমালোচিত হয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার জুনিয়র। এর কারণ মূলত অল্প ছোঁয়াতে তার ‘পড়ে যাওয়া’। এত সমালোচনা নিতে না পেরে ফুটবলকে বিদায়ই জানাতে চেয়েছিলেন তিনি। কিন্তু না, সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার। সমালোচনাকে এড়িয়ে চলা শিখে গেছেন তিনি। এখন আর সেসব তার গায়ে লাগে না। গাফার ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে এসব তথ্য জানান নেইমার।

সাক্ষাৎকারে বেশকিছু বিস্ফোরক স্বীকারোক্তি দিয়েছেন নেইমার। এর মধ্যে ছিল খেলা ছেড়ে দেয়ার কথাও। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জানিয়েছেন, ফুটবল নিয়ে সবসময় সুখানুভূতি ছিল না তার মনে। ফলে বিদায় বলার চিন্তা পেয়ে বসেছিল তাকে। এ সম্পর্কে নেইমার বলেন, ‘আমি ফুটবল নিয়ে কখনো আমার প্যাশন হারাইনি। কিন্তু এমন একটা সময় এসেছিল যখন আমি চেয়েছিলাম খেলা থেকে বিদায় নিতে। নিজেকে প্রশ্ন করে এক সিদ্ধান্তে পৌঁছি, মানুষ যদি আমার খেলাকে পছন্দই না করে তো খেলব কেন! আমার মাথায় শুধু এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছিল। এরপর আমি ভাবতে শুরু করলাম আজকের এই অবস্থানে আসার জন্য কত কিছু করতে হয়েছে আমাকে। ফুটবলের প্রতি ভালোবাসা আমাকে শান্ত করল এবং মাটিতে নামিয়ে আনল।’

চাপ ব্যাপারটা তাকে খুব একটা অসুবিধায় ফেলতে পারেনি বলেও জানালেন নেইমার। তিনি বলেন, ‘আমি এমন এক মানুষ যে সহজেই চাপ সামলাতে পারি এবং এ জন্যই আমি ব্রাজিল ও পিএসজির ১০ নম্বর জার্সিধারী। আমি ব্রাজিল ও পিএসজির মতো দলে খেলতে পেরে গর্বিত। আমি জানি আমি যখন মাঠে নামি শতভাগ উজাড় করেই খেলি, কারণ সবাই আমার কাছে এমনটাই আশা করে।’

সাক্ষাৎকারে নিজের গুণগানও গেয়েছেন ব্রাজিলিয়ান তারকা। এ সম্পর্কে তার ভাষ্য, ‘আমি খুব সাহসী লোক, আমার সেরা গুণ হচ্ছে আমার সাহস। লোকজন আমাকে কীভাবে দেখে, এটা বলা কঠিন। যখন শিশু ছিলাম তখন সহজ ছিল। আমি ছিলাম সেই বালক যে গড়পড়তার অন্য ছেলেদের চেয়ে একটু বেশি উচ্চতায় ছিলাম। সব সময় আমার চেয়ে বয়সে বড়দের দলে খেলতাম, যা আমাকে সান্তোসে জনপ্রিয় করে তোলে। কিন্তু এখন? এর উত্তর দেয়া কঠিন। কারণ এখন বিশ্বাস করি, আমি ফুটবলের একজন আইকন, এক আদর্শ।’ নেইমার জুনিয়র মনে করেন, সামাজিক যোগাযোগ মাধ্যমই তাকে আক্রমণের সহজ উপায়। কিন্তু নেইমার নিজে এসবে কান দিতে চান না। ‘এখানে মানুষ সহজেই এসে আপনাকে আক্রমণ করে বসবে। আপনার সমালোচনা করবে, আপনাকে বিচার করবে। সে জন্যই আমি লোকজনের মন্তব্যকে সিরিয়াসলি নেই না।’ বলেন নেইমার।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়