আ.লীগের বিধানে দয়ামায়ার নেই: ফখরুল

আগের সংবাদ

‘ফিরে দেখা’ সিনেমায় স্পর্শিয়া সঙ্গে নিরব

পরের সংবাদ

কিশোর উন্নয়ন কেন্দ্রের ব্যবস্থাপণা উন্নত করার সুপারিশ

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১ , ৫:৫১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২১ , ৫:৫১ অপরাহ্ণ

সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং এর অধীনস্থ বিভিন্ন দপ্তরের নিয়োগ পরীক্ষায় তৃতীয় ও চতুর্থ শ্রেণীর প্রশ্নপত্র কঠিন হওয়ায় যারা তৃতীয় ও চতুর্থ শ্রেনীর পদের জন্য যোগ্য তারা চাকুরী না পেয়ে উচ্চতর ডিগ্রিধারীরা তৃতীয় ও চতুর্থ শ্রেনীর জন্য পরীক্ষায় উর্ত্তীর্ণ হচ্ছে। যার ফলে তৃতীয় ও চতুর্থ শ্রেনীর পদের জন্য যারা যোগ্য তারা বঞ্চিত হচ্ছে। সেকারণে এ দুটি লেভেলের পরীক্ষার প্রশ্নপত্র সহজ করার সুপারিশ করেছে জাতীয় সংসদের সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। আজ রবিবার সংসদ ভবনে কমিটির ৯ বৈঠকে এ বিষয়ে গুরুত্ব দিয়ে আলোচনা হয় এবং এ সুপারিশ করে কমিটি।

বৈঠকে কিশোর উন্নয়ন কেন্দ্র নিয়ে নানা অব্যবস্থাপণার খবরে ক্ষোভ প্রকাশ করে বিদ্যমান তিনটি কিশোর উন্নয়ন কেন্দ্রের ব্যবস্থাপনা উন্নত করার বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেবার সুপারিশ করে কমিটি। বৈঠকে শিশু পরিবার সম্পর্কিত (প্রেক্ষিত : কিশোর উন্নয়ন কেন্দ্র, পুলেরহাট, যশোর (বালক)) আলোচনা হয়। এবং এক্ষেত্রে কেন্দ্রের নিবাসীদের বয়সজনিত সমস্যা সংশোধন করে কাউন্সিলিং কার্যক্রমের উপর জোর দেয়ার এবং কিশোর/নিবাসীদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়ার সুপারিশ করা হয়। তাছঅড়া দেশে যে তিনটি কিশোরনিবাস রয়েছে সেখানে যাতে আশ্রিত কিশোরদের ওপর কোন জোর জুলুম বা নির্যাতনের ঘটনা না ঘটে সে বিষয়টি মনিটরিং করার জন্য বলা হয়।

এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দুস্থদের জন্য যে সকল কর্মসূচী/অনুদান ও ভাতা রয়েছে তার একটি জাতীয় ভিত্তিক ডাটাবেজ তৈরী করার সুপারিশ করা হয়। আজ একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেনন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য ও মাননীয় মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, কমিটির সদস্য বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন, সাগুফতা ইয়াসমিন, কাজী কানিজ সুলতানা ,আরমা দত্ত এবং বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান অংশগ্রহণ করেন।

বৈঠকে শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) সম্পর্কিত সাব-কমিটির বাস্তবায়নের অগ্রগতি রিপোর্ট আগামি বৈঠকে অবহিত করানোর সুপারিশ করা হয়। এবং উপজেলা ভিত্তিক সমাজসেবা অফিসগুলোকে একই কমপাউন্ডে আনার সুপারিশ করা হয়। বৈঠকে উত্তরাঞ্চলে রাজশাহী, পাবনা, ঠাকুরগাঁও জেলায় আদিবাসিরা যেন সমাজকল্যাণ অনুদান/ভাতা পায় সেটি তদারকি করার সুপারিশ করা হয়।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়