×

সারাদেশ

ঘর পাচ্ছেন পূর্বধলার ৫৩ ভূমিহীন পরিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২১, ০১:০৫ পিএম

ঘর পাচ্ছেন পূর্বধলার ৫৩ ভূমিহীন পরিবার

ছবি: প্রতিনিধি

আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার মুজিব শতবর্ষ উপলক্ষে পেতে যাচ্ছেন পূর্বধলা উপজেলার ৬ টি ইউনিয়নের ৫৩টি ভূমিহীন পরিবার। গৃহহীন, ভূমিহীন মানুষের স্বপ্নের ঠিকানা গৃহনির্মাণ কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। এ সব পরিবারের জন্য নির্মান করা হচ্ছে উন্নত মানের পাঁকা বাড়ি। যাদের মাথা গুজার ঠাঁই নাই, নেই এক খণ্ড জমি। অন্যের জমিতে কোন রকম খুপড়ি বেঁধেই যাদের সংসার করতে হয়। যাদের মেঘ দেখলেই চোখ বেয়ে অশ্রু গড়ায়।

তাদের মুখে হাসি ফোটাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুজিব শতবার্ষিকীতে দেশের একটি পরিবারও গৃহহীন থাকবে না। র্বধলা উপজেলার ৬ টি ইউনিয়নে ৫৩টি ঘর নির্মাণ করা হচ্ছে। যার প্রতিটি ঘরের জন্য ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা।

উপজেলার বিভিন্ন গ্রামে সরকারি জায়গা নির্ধারণ করে নির্মান করা হচ্ছে ভূমিহীনদের জন্য এ সব পাঁকা ঘর। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির তত্বাবধানে ঘর নির্মানের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান সরকারি খাস জায়গায় উপজেলার পূর্বধলা সদর ইউনিয়নে ১৭টি, জারিয়া ইউনিয়নে ৯টি, বিশকাকুনী ইউনিয়নে ১২টি, ধলামূলগাঁও ইউনয়নে ৭টি, খলিশাউর ইউনিয়নে ৭টি এবং নারান্দিয়া ইউনিয়নে ১টিসহ মোট ৫৩টি ঘর নির্মিত হচ্ছে গৃহ ও ভূমিহীনদের জন্য। এ প্রকল্পে মোট ব্যায় ধরা হয়েছে ৯০ লাখ ৬৩ হাজার টাকা।

ইতোমধ্যে ঘর নির্মাণ প্রকল্প পরিদর্শন করেছেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, জেলা প্রশাসক জনাব কাজি আব্দুর রহমান। ঘরগুলো সার্বিক তদারকি করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম ও সহকারি কমিশনার (ভূমি) নাসরিন বেগম সেতু ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলামসহ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণ।

আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কণ্যা জননেত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপকারভোগী পরিবারের মাঝে হস্তান্তর কার্যক্রম এক যোগে শুভ উদ্বোধন করবেন বলে নিশ্চিত করেছেন পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App