গাইবান্ধা পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থির জয়

আগের সংবাদ

সুন্দরগঞ্জে জাতীয় পার্টির জয়

পরের সংবাদ

চমক নিয়ে আসছে ধারাবাহিক ‘কাজলরেখা’

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২১ , ১০:১২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৬, ২০২১ , ১০:৩১ অপরাহ্ণ

দেশে নতুন চমক নিয়ে আসছে ধারাবাহিক ‘কাজলরেখা’। বাংলাদেশের ব্যায়বহুল দীর্ঘ ধারাবাহিক কাজল রেখা এর শ্যুটিং চলছে ঢাকার একটি স্টুডিওতে। বর্তমান এই করোনা পরিস্থিতিতে বাংলাদেশের নাটক এ একটি অনন্য দৃষ্টান্ত কাজল রেখা। মূলত ময়মনসিংহ গীতিকা একটি অবিচ্ছেদ্য অংশ এই কাজল রেখা। ব্ল্যাক এন্ড হোয়াইট প্রোডাকশন এর ব্যানারে কাজল রেখা নাটকটি প্রযোজনা করছেন কাজী রিটন। বাংলাদেশের টিভি নাটকের ইতিহাসে সবচেয়ে ব্যায়বহুল ও সর্বাধুনিক ভিএফএক্স ও গ্রাফিক্সের উপর ভিত্তি করে নির্মিত নাটক এটিই প্রথম। অমিতাভ ভট্টাচার্য এর নাট্যরূপে এই নাটকটি পরিচালনা করছেন ভিন্নধর্মী নাট্য নির্মাতা এস এম সালাহ উদ্দিন। নাটকটির নির্মান ও ভিএফএক্স এর কাজ করছে হোয়াইট ব্যালেন্স প্রোডাকশন।

মূলত মৈমনসিংহ গীতিকায় যুক্ত হওয়া একমাত্র রূপকথা কাজল রেখা পালা। এই পালার রচয়িতা অজ্ঞাত। এই পালার কিছুটা সংক্ষিপ্ত রূপ সংকলিত হয়েছে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ঠাকুরমার ঝুলিতে। এক কথায় বলতে গেলে টেলিভিশন এর নাটকে ‘কাজলরেখা’ একটি ভিন্নমাত্রা নিয়ে আসছে। ভিএফএক্স এর সর্বাধুনিক প্রযুক্তি ব্যাবহার করা হচ্ছে এই নাটকে। এমন প্রযুক্তির ব্যাবহার ইতিপূর্বে বাংলাদেশের কোন কাজে হয়নি।

কাজলরেখা ধারাবাহিকটির প্রযোজক কাজী রিটন এ বিষয়ে বলেন, কাজল রেখা মূলত আমাদের বাংলা সংস্কৃতিত একটি অংশ। এক সময় আমাদের দেশের জনপ্রিয় একটি যাতা পালা ছিলো কাজল রেখা। সূচ রাজা ও কাজলরেখার ভালোবাসার টানাপোড়েন এর গল্পটা আজও আমাদের স্মৃতির পাতায় অম্লান। এমন একটি গল্প নিয়ে কাজ করতে পারাটা সত্যিই আনন্দের। আমি একজন প্রযোজক হিসেবে এ নিয়ে বেশ আনন্দিত ও উচ্ছ্বসিত। আশা করছি খুব ভালো মানের একটি প্রোডাকশন আমরা শিগগিরই সবাইকে উপহার দিতে পারবো।

নাটকটি নিয়ে নির্মাতা এস এম সালাহ উদ্দিন বলেন, আমাদের বাংলার লোক সংস্কৃতি বিশ্বের কাছে তুলে ধরতেই আমাদের এই প্রয়াস। আমরা চেষ্ঠা করছি সকলে মিলে ভালো একটি কাজ করবার জন্য। আমাদের দেশের দর্শকদের ভালো একটি গল্প উপহার দেয়ার জন্য। এ কাজের মাধ্যমে একদিন হয়তো সিন্দাবাদ, সিনড্রেলা বা আলাদীনের মতো কাজল রেখার নামও সারা দুনিয়ার মানুষ চিনবে বলে আমার বিশ্বাস।

আরমান পারভেজ মুরাদ, সুষমা সরকার, মুনিরা ইউসুফ মেমি, সৈয়দ শুভ্র, অবিদ রেহান, টুটুল চৌধুরী, ফারজানা ছবি, গোলাম ফরিদা ছন্দা, ফারজানা চুমকি, শুভেচ্ছা রহমান, সুবর্না মজুমদার, মোমেনা চৌধুরী, ঝুনা চৌধুরী, শাখাওয়াত শিমুল, এন কে মাসুক, দোয়েল, কোহিনুর আলম, সৈয়দা শিলা এবং একটি গুত্বপূর্ণ বিষেষ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ। নাটকটিতে দেশের নামকরা তারকারা। অভিনয় করবার পাশাপাশি একঝাঁক নতুন মুখ অভিনয় করছেন। নির্মাতা সূত্রে জানা গেছে খুব শিগগিরই নাটকটি দেশের একটি বেসরকারী টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়