বাঘার চাঞ্চল্যকর মোবাইল ব্যবসায়ীর হত্যার রহস্য উদঘাটন

আগের সংবাদ

নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি: মাহবুব তালুকদার

পরের সংবাদ

উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদানের আহ্বান বিসিক চেয়ারম্যানের

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২১ , ৫:৫২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৬, ২০২১ , ৫:৫৪ অপরাহ্ণ

হালকা প্রকৌশল শিল্পের উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদানের আহ্বান জানিয়েছেন বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান,এনডিসি। তিঁনি বলেন, হালকা প্রকৌশল শিল্প হলো শিল্পায়নের জননী। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালে শিল্প উন্নত বাংলাদেশ বিনির্মাণে হালকা প্রকৌশল শিল্পের বিকাশের কোন বিকল্প নেই। হালকা প্রকৌশল শিল্প বিকাশের লক্ষ্যে বিসিক ইতোমধ্যে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। মহাপরিকল্পনার অংশ হিসেবে রাজশাহী, বগুড়া, নরসিংদী, মুন্সীগঞ্জ, যশোরসহ বিভিন্ন গুরত্বপূর্ণ জেলায় হালকা প্রকৌশল শিল্পপার্ক স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বিসিক চেয়ারম্যান বলেন হালকা প্রকৌশল শিল্পের উদ্যোক্তাদেরকে সহজ শর্তে ঋণ প্রদানের মাধ্যমে এ শিল্পের বিকাশ সম্ভব।

শনিবার (১৬ জানুয়ারি) সকালে আঞ্চলিক কার্যালয়, বিসিক, রাজশাহীর সম্মেলন কক্ষে ‘‘ ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের মধ্যকার সাব-কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খুচরা যন্ত্রাংশ প্রস্তুতকারী প্রতিষ্ঠানসমূহ এবং ক্রয়কারী প্রতিষ্ঠানসমূহের সংযোগ আনয়নের মাধ্যমে দূরত্ব দূরীকরণের লক্ষ্যে বিসিক দক্ষতা ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় শিল্প সহায়ক কেন্দ্র, বিসিক, রাজশাহী কর্মশালাটির আয়োজন করে।

উক্ত কর্মশালায় প্রধান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন), বিসিক, ঢাকা। কর্মশালায় সভাপতিত্ব করেন জনাব জাফর বায়েজীদ, উপ-মহাব্যবস্থাপক, বিসিক, রাজশাহী। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন দক্ষতা ও প্রযুক্তি বিভাগ, বিসিক, ঢাকার উপ-মহাব্যবস্থাপক প্রকৌ. মো. মহিউদ্দিন।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো. মামুনুর রশিদ, আঞ্চলিক পরিচালক, বিসিক, রাজশাহী এবং জনাব মোঃ শফিকুল ইসলাম, সভাপতি, নাসিব, রাজশাহী। খুচরা যন্ত্রাংশ ক্রয়কারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল), রাজশাহী জুট মিলস ও রাজশাহী সুগার মিলস লিমিটেড এর প্রতিনিধি এবং রাজশাহী ওয়াসার প্রতিনিধি কর্মশালায় অংশগ্রহণ করেন। খুচরা যন্ত্রাংশ প্রস্তুতকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে মেসার্স সরকার ব্রাদার্স, বৃষ্টি কর্পোরেশন, মেসার্স লাকী ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসসহ মোট ১৬টি শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালায় ত্রিপাক্ষিক মুক্ত আলোচনার মাধ্যমে রাজশাহী অঞ্চলের হালকা প্রকৌশল শিল্পে সমস্যা ও সম্ভাবনার বিষয়টি উঠে আসে এবং বিদ্যমান সমস্যাগুলো দূরীকরণের পথ খুঁজে বের করা হয়। রাজশাহী অঞ্চলে হালকা প্রকৌশল শিল্পের সম্ভাবনার দ্বার উন্মোচনে বিসিক ভবিষ্যতে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে বিসিক কর্তৃপক্ষ জানান।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়