×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে নতুন ক্ষেপণাস্ত্র দেখিয়ে দিলেন কিম!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১, ০৩:২০ পিএম

যুক্তরাষ্ট্রকে নতুন ক্ষেপণাস্ত্র দেখিয়ে দিলেন কিম!

নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করল কিম জং উন

হঠাৎ বিভিন্ন ধরনের ক্ষমতাসম্পন্ন নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করল উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা যায়। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এসব অত্যাধুনিক মারণাস্ত্রের প্রদর্শন করল কিম জং উন।

মহড়ায় অংশ নেন সেনা সদস্যরা। প্রদর্শন করা হয় ট্যাংক ও রকেট লঞ্চারসহ আধুনিক সমরাস্ত্র। নতুন ধরনের স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও এসএলবিএম প্রদর্শন করা হয়। এসময় অনুষ্ঠিত কুচকাওয়াজ অনুষ্ঠানে হাত নাড়তে দেখা যায় সর্বোচ্চ নেতা কিমকে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, কুচকাওয়াজ চলাকালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র দেখানো হয়। এগুলো সশস্ত্র বাহিনীর শক্তি প্রদর্শন করে। উত্তর কোরিয়া আগেই পানির নিচ থেকে এসএলবিএমের পরীক্ষা চালিয়েছে বলে ধারণা বিশ্লেষকদের। এ ধরনের অস্ত্র প্রতিযোগিতা ওই অঞ্চলে অস্থিরতা বাড়াবে বলেও উদ্বেগ বিশেজ্ঞদের।

নতুন ক্ষেপণাস্ত্র পুকগুকসং- ৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণ। ক্যালিফোর্নিয়াভিত্তিক জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রোলিফারেশন স্টাডিজের- সিএনএস গবেষক মাইকেল ডুইটসম্যান এক টুইটে লেখেন, নতুন ক্ষেপণাস্ত্র আগের সংস্করণের চেয়ে দৈর্ঘ্যে বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App