×

আন্তর্জাতিক

ড্রাইভিং লাইসেন্স পেতে ১৫৭ বার দিলেন পরীক্ষা, খরচ সাড়ে ৩ লাখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১, ০২:১৯ পিএম

ড্রাইভিং লাইসেন্স পেতে ১৫৭ বার দিলেন পরীক্ষা, খরচ সাড়ে ৩ লাখ

প্রতীকী ছবি

ড্রাইভিং লাইসেন্স পেতে পোহাতে হয় নানা ভোগান্তি। মাসের পর মাস কিংবা বছরের পর বছর লেগে যায় অনেকের। আবার অনেকেই হাতে পেয়ে যান অল্প সময়ের মধ্যেই। বৈধ পথে নিজের যোগ্যতা যাচাই করে কজনই বা লাইসেন্স নেন। অনিয়মের এই জগতে নিয়ম মানতে গেলে ভোগান্তি আরও বেশি। এ তো গেল আমাদের দেশের কথা। বিদেশেও কি তাই?

আমাদের দেশে নানা অনিয়মের কারণেই সড়কে এত অরাজকতা। কিন্তু উন্নত বিশ্বে তো রাস্তা যেন শৃঙ্খলতার উদাহরণ। তারা সঠিক পথেই লাইসেন্স পান। পরীক্ষা দিয়ে নিজের যোগ্যতা প্রমাণ করে তবেই লাইসেন্স দেয়া হয় তাদের। তা না হলে তো তাদের দেশেও বাংলাদেশের সড়কের মতো অরাজকতা লেগে থাকত। এজন্যই এক বিৃটিশ নাগরিককে ১৫৭ বার পরীক্ষা দিয়ে লাইসেন্স নিতে হয়েছে। এর পরেও তাকে যোগ্যতা প্রমাণ করতে হয়েছে।

রাস্তায় গাড়ি নিয়ে নামতে হলে বারবার পরীক্ষা দিয়ে হলেও নিজেকে প্রমাণ করতে হয়। তাই বলে ১৫৭ বার ব্যর্থ হয়েও কেউ আবার লাইসেন্স পাওয়ার চেষ্টা করেন, এমন নজির হয়ত এবারই প্রথম। এমন ঘটনা ঘটিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্রিটিশ নাগরিক। অবশেষে ১৫৮তম পরীক্ষার পর তিনি পেয়েছেন সাধের ড্রাইভিং লাইসেন্স!

সংশ্লিষ্ট দফতরের হিসাব অনুযায়ী, এতবার পরীক্ষার জন্য ওই ব্যক্তিকে ব্যয় করতে হয়েছে তিন হাজার ব্রিটিশ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে তিন লাখ টাকা)।

জানা গেছে, লাইসেন্স পাওয়ার জন্য প্রায় কাছাকাছি সংখ্যকবার পরীক্ষায় বসতে হয়েছে আরেক ব্রিটিশ নারীকে। ১১৭ বার চেষ্টা করার পরে এখনও তিনি যোগ্যতা অর্জন করতে পারেননি। আরেক ব্যক্তি সফল হয়েছেন ৭২ বারের প্রচেষ্টায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App