কাগজের পুস্তকের ভূত-ভবিষ্যৎ

আগের সংবাদ

হাতিরঝিলে ভাসমান লাশ উদ্ধার

পরের সংবাদ

লঙ্কানরা গল টেস্টে কোণঠাসা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১ , ৯:৫৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৪, ২০২১ , ৯:৫৪ অপরাহ্ণ

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন ব্যর্থ হলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। আজ ইংল্যান্ডের বোলারদের দাপুটে বোলিংয়ে ১৩৫ রানে শেষ লঙ্কানদের ইনিংস। ইংলিশদের হয়ে ৫ উইকেট নিয়েছেন ডম বেস। জবাব দিতে নেমে ২ উইকেট হারিয়ে ১২৭ রান করে প্রথম দিনের খেলা শেষ করেছে ইংল্যান্ড। প্রথম দিন শেষে ৮ রানে পিছিয়ে রয়েছে তারা। ৪৭ রান নিয়ে জনি বেয়ারস্টো ও ৬৬ রান নিয়ে অপরাজিত আছেন জো রুট। আগামীকাল আবার ব্যাট করতে নামবেন তারা।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলতে নামার আগে শ্রীলঙ্কা হারায় নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারতেœকে। আঙুলের ইনজুরির কারণে ছিটকে গেছেন তিনি। করুনারতেœর অনুপস্থিতিতে লঙ্কানদের নেতৃত্বভার পড়েছে দিনেশ চান্দিমালের কাঁধে। তার অধীনে টস জিতে ব্যাট করতে নামে স্বাগতিক শ্রীলঙ্কা। এদিন লঙ্কানদের শুরুতে ব্যাট করার সিদ্ধান্তকে ভুল প্রমাণিত করে ইংলিশ বোলাররা। শ্রীলঙ্কার কেউই তিরিশের ঘরে পৌঁছাতে পারেননি। এর মধ্য চারজনের নামের পাশে শূন্য রান।

লাহরু থিরিমান্নে ও কুশাল পেরেরার মধ্য প্রথমজন মাত্র ৪ রান করে স্টুয়ার্ট ব্রডের শিকারে পরিণত হন। মাঝে কুশাল মেন্ডিসের ‘ডাকের’ পর আরেক ওপেনার কুশাল পেরেরাও আগের দুজনের পথ ধরেন। আউট হওয়ার আগে পেরেরা করেন ২০ রান। এটি টানা চার ইনিংসে কুশল মেন্ডিসের শূন্য রানে আউট হওয়ার রেকর্ড। এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউস ২৭ ও অধিনায়ক চান্দিমাল ২৮ রানের দুটি ইনিংস খেলেন, যা শ্রীলঙ্কার ব্যক্তিগত সর্বোচ্চ দুই ইনিংস।

ম্যাথিউসকে ব্রড ও চান্দিমালকে জেক লিচ বিদায় করেন। উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান দিকবেলা করেন ১২ রান। এরপর শানাকা ২৩ ও ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৯ রান করেন। বাকিদের মধ্য দিলরুয়ান পেরেরা, এম্বুলদেনিয়া ও আসিথা ফার্নান্দো শূন্যের কোটা পার হতে পারেননি। ইংল্যান্ডের হয়ে ৩০ রান খরচায় ৫ উইকেট নেন ডম বেস। ২০ রানে ৩ উইকেট শিকার করেন ব্রড। লিচ নেন এক উইকেট।

শ্রীলঙ্কার প্রথম ইনিংসের জবাবে ব্যর্থ হন ইংল্যান্ডের দুই ওপেনার। এর মধ্য জ্যাক ক্রাউলি ৯ ও ডমিনিক সিবলি ৪ রান করেন। তবে পরে জনি বেয়ারস্টো ও জো রুট জুটি বেঁধে শুরুর সেই ধাক্কা কাটিয়ে উঠেন। ৯১ বলে নামের পাশে ৪৭ রান তুলে প্রথম দিন মাঠ ছেড়েছেন বেয়ারস্টো। দলপতি জো রুট ১১৫ বলে করেছেন ৬৬ রান। তার ইনিংসে ছিল ৫টি চারের মার। শ্রীলঙ্কার হয়ে ইংল্যান্ডের দুটি উইকেটই নেন লাসিথ এম্বুলদেনিয়া। প্রথম দিন শেষে লঙ্কানদের মধ্য উইকেটশূন্য আসিথা ফার্নান্দো, দিলরুয়ান পেরেরা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়