আ.লীগ ও বিদ্রোহী মুখোমুখি, বাঘায় রক্তক্ষয়ী সংঘর্ষের শঙ্কা

আগের সংবাদ

বালু উত্তোলনে হুমকির মুখে নদীর তীরবর্তী গ্রাম

পরের সংবাদ

বুড়িগঙ্গা ও কর্ণফুলীর ময়লা আবর্জনা দ্রুত অপসারণের সুপারিশ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১ , ৩:২৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৪, ২০২১ , ৫:১২ অপরাহ্ণ

বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীর ময়লা আবর্জনা ও পলিথিন অপসারণ করার জন্য জরুরিভিত্তিতে গ্র্যাব ড্রেজার সংগ্রহ করে অপসারণের কাজ শুরু করার সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের ‘নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

আজ বৃহষ্পতিবার কমিটির ২৭তম বৈঠক কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, ঢাকা বেষ্টিত নদীগুলো নানা ভাবে বেদখল হয়ে যাচ্ছে, সেগুলো দখলমুক্ত করতে সরকার কাজ করে যাচ্ছে। এসব নদী ময়লা আবর্জনা ও পলিথিনে এমনভাবে ছেয়ে গেছে যে এ নদী দুটির পানি একেবারে কালো ও দুর্গন্ধযুক্ত। তাছঅড়া নদীগুলো তার নাব্যতা হারাচ্ছে। সেকারণে এ দুটি নদীর নাব্য বাড়াতে ও দুষন মুক্ত করতে নদী দুটির ময়লঅ আবর্জনা ও পলিথিন সরাতে অত্যাধুনিক গ্র্যাব ড্রেজার সংগ্রহকরার ওপর জোর দিয়েছে কমিটি।

বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর উন্নয়ন পরিকল্পনা, বাস্তবায়ন ও উন্নয়ন কার্যক্রম এবং অডিট আপত্তি ও জনবল নিয়োগ সংক্রান্ত বিষয়াদি সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অডিট আপত্তির বিস্তারিত বিবরণ আগামী সভায় উপস্থাপন এবং শূন্যপদে জনবল নিয়োগ ও পদোন্নতির কার্যক্রম গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে। বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ নৌ পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়