মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুলল পিএসজি

আগের সংবাদ

সড়ক-মহাসড়কে এখন মোটরসাইকেল ‘ত্রাস’

পরের সংবাদ

কোন টিকার কত দাম?

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১ , ১০:০৮ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৪, ২০২১ , ১০:০৮ পূর্বাহ্ণ

টিকাদান কর্মসূচি চলছে বিশ্বজুড়ে। করোনা প্রতিরোধে অনেকগুলো টিকা চালু রয়েছে বাজারে। বেশির ভাগ দেশ নাগরিকদের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এসব টিকা বিতরণ করছে। তবে ওষুধ কোম্পানিগুলোর কাছ থেকে নগদ টাকা দিয়েই তাদের টিকা কিনতে হচ্ছে, যদিও খোলাবাজারের চেয়ে কিছুটা কম দামে পাচ্ছে তারা টিকাগুলো।
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে পাওয়া খবর অনুসারে, অক্সফোর্ড টিকা কোভিশিল্ড কিনতে ভারতের সরকারি পর্যায়ে খরচ হচ্ছে প্রতি ডোজ বাংলাদেশি মুদ্রায় ২৩০ টাকা। তবে খোলাবাজারে এ টিকা বিক্রি হবে প্রতি ডোজ ১১৫২ টাকায়। এছাড়া প্রতি ডোজ কোভ্যাক্সিন বিক্রি হচ্ছে ২৩৭ টাকায়, ফাইজার-বায়োএনটেকের টিকা ১৬৫০ টাকা, মডার্নার টিকা প্রায় ৩০০০ টাকা, সিনোফার্মের টিকা ৬৫০০ টাকা, সিনোভ্যাক বায়োটেকের টিকা ১১৮৩ টাকা, নোভাভ্যাক্সের টিকা ১২৮৪ টাকা, রাশিয়ার গামলেয়া সেন্টারের টিকা ৮৪৬ টাকা এবং জনসন অ্যান্ড জনসনের টিকা ৮৪৬ টাকায়। বিশে^র বিভিন্ন দেশের টিকার সঙ্গে পাল্লা দিচ্ছে ভারতের তৈরি করোনা টিকা, যা দামে সস্তা, আবার নিরাপদও। ১৬ জানুয়ারি শনিবার থেকে ভারতে শুরু হচ্ছে গণহারে টিকা প্রদান কার্যক্রম। টিকা প্রয়োগের ক্ষেত্রে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন বেছে নেয়ার কারণ সম্পর্কে ভারতের নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পাল জানান, কার্যকারিতা ও সুরক্ষার প্রশ্নে ভারতের দুই টিকাই নিরাপদ। সিরামের সিইও আদার পুনাওয়ালা জানান, গরিব মানুষের কথা ভেবে তারা ভারত সরকারকে ডোজপিছু ২০০ টাকা করে ১০ কোটি ডোজ বিক্রি করবেন।

 

 

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়