×

রাজধানী

জেলা-উপজেলা হাসপাতালের মাধ্যমে করোনার টিকা দেবার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২১, ০৪:০৭ পিএম

সরকারী ব্যবস্থাপণায় জেলা উপজেলা হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে করোনার টিকা সুষ্ঠুভাবে সাধারণ মানুষের দেবার সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া বৈঠকে সারভাইক্যাল ক্যান্সার এর ভ্যাকসিন সরকারি ব্যবস্থাপনায় মহিলাদের বিনামূল্যে দেবার প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়।

বুধবার (১৩ ডিসেম্বর) কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম, এ, মান্নান, মেজর (অব:) রফিকুল ইসলাম, বীর উত্তম, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে করোনা ভাইরাসের টিকা সম্পর্কে আলোচনা করা হয়। সরকারের নিয়ন্ত্রণ ও নিবিড় ব্যবস্থাপনায় অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার করোনা ভাইরাসের টিকা জেলা সরকারি হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে নির্ধারিত অগ্রাধিকারের ভিত্তিতে সাধারণ মানুষের কাছে যাতে নির্বিঘ্নে পৌঁছে সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে সমাপ্ত প্রকল্পসমূহের উপর বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কে সেন্টার অব এক্সিলেন্সে পরিণতকরণ প্রকল্প (২য় পর্ব)” এর আওতায় যথাশীঘ্র সম্ভব বর্জ্য নিষ্কাশন প্ল্যান্ট পুনঃস্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়।

এছাড়া ‘এস্টাবলিসমেন্ট অব ইনস্টিটিউট ফর পেডিয়াট্টিক নিউরো-ডিজঅর্ডার এন্ড অটিজম ইন বিএসএমএমইউ’ শীর্ষক প্রকল্পের আওতায় যে সকল ভৌত অবকাঠামো নির্মাণ করা হয়েছে তা সংরক্ষণের নিমিত্ত সংস্কার ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় জনবলের সংস্থান করার উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App