ওষুধ শিল্পের ভূত-ভবিষ্যৎ

আগের সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কখন?

পরের সংবাদ

ভ্যাকসিন নিয়ে দুর্নীতি!

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১ , ৮:২৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৩, ২০২১ , ৮:২৯ অপরাহ্ণ

করোনা সংক্রমণে বিপর্যস্ত বর্তমান বিশ্ব। তাতে কিছুটা আলোর আশা জাগাচ্ছে বিভিন্ন দেশের আবিষ্কৃত ভ্যাকসিনগুলো। করোনা মহামারিতে সারা বিশ্বে সবচেয়ে আনন্দদায়ক হচ্ছে এই ভ্যাকসিন উদ্ভাবন, অনুমোদন ও তা প্রয়োগের সংবাদ। বিশ্বের বেশ কিছু দেশে ইতোমধ্যে ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী কিছু দিনের মধ্যে বাংলাদেশেও ভ্যাকসিন আসবে। সরকার ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড দেশে অল্প কিছু দিনের মধ্যে ভ্যাকসিন আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে। তা ছাড়া বেসরকারিভাবে ভ্যাকসিন আমদানির প্রক্রিয়াও শুরু হয়েছে, যা অত্যন্ত স্বস্তির সংবাদ। কিন্তু এখানে একটি প্রশ্ন বারবার সামনে আসে তা হলো ভ্যাকসিন দুর্নীতি। বিগত করোনাকালে ত্রাণ, করোনা টেস্ট, চাল ইত্যাদি নিয়ে যেভাবে দুর্নীতি হয়েছিল তার পুনরাবৃত্তি ভ্যাকসিনের ক্ষেত্রেও হবে কিনা? তা নিয়ে জনমনে এক ধরনের সন্দেহ তৈরি হয়েছে। এই ভ্যাকসিন নিয়েও যদি আবার দুর্নীতি হয় তা দেশের জন্য কোনোভাবেই কল্যাণকর হবে না। এর ফলে সৃষ্টি হতে পারে বিশৃঙ্খলা আর গড়ে উঠতে পারে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে বৈষম্যতা। যা পরিস্থিতি স্বাভাবিক করার পরিবর্তে উল্টো আরো জটিলতর করে তুলবে। তাই ভ্যাকসিন আসার এই সুযোগ কাজে লাগিয়ে কোনো গোষ্ঠী, অসৎ ব্যবসায়ী বা সিন্ডিকেট যেন করোনার ভ্যাকসিন বাজারে উচ্চমূল্যে বিক্রি করতে না পারে সে ব্যাপারে সরকার ও প্রশাসনকে আগাম সতর্ক থাকতে হবে। ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে যাতে কোনোরূপ বৈষম্য তৈরি না হয় সে ব্যাপারেও এখন থেকেই যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। আবার এই ভ্যাকসিন আসার সংবাদে অনেক কুচক্রী মহল নকল ভ্যাকসিন বাজারে ছেড়ে মানুষকে প্রতারিত করতে পারে। সে ব্যাপারেও সজাগ দৃষ্টি রাখা প্রয়োজন। কেননা এ ক্ষেত্রে দরিদ্র ও শিক্ষা-দীক্ষায় পিছিয়ে থাকা জনগোষ্ঠীরাই বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সব মিলিয়ে এই করোনার গ্রাস থেকে মানুষের জীবন বাঁচানোর প্রধান ও কার্যকরী হাতিয়ার হতে পারে এই ভ্যাকসিন। যদি এটির সঠিক প্রয়োগ ও জনগণের কাছে সময়মতো পৌঁছানো যায় তবে খুব অল্প সময়ে হয়তো আমরা আগের স্বাভাবিক জীবনে ফিরতে পারব। কিন্তু বিপরীতে এই করোনার ভ্যাকসিন নিয়েও যদি আমরা দুর্নীতি শুরু করি তা হলে আরো ভয়ঙ্কর হবে উঠতে পারে এই মহামারির বিপর্যয়।
সর্বোপরি এই কাক্সিক্ষত ভ্যাকসিন নিয়ে যাতে অপ্রীতিকর কোনো কিছুর পুনরাবৃত্তি যাতে না হয় সে ব্যাপারে সরকার ও জনগণের আগাম সজাগ দৃষ্টি জরুরি।

চন্দনাইশ, চট্টগ্রাম।
[email protected]

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়