স্ট্যান্ডার্ড ব্যাংকের ভাইস চেয়ারম্যান অশোক কুমার সাহা

আগের সংবাদ

জবি ক্যাম্পাস ও বঙ্গমাতা হল খুলে পরিক্ষা নেওয়ার দাবি

পরের সংবাদ

ট্রাম্পের অভিশংসন: ভোটের জন্য প্রস্তুত ডেমোক্র্যাটরা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১ , ৩:৫৭ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৩, ২০২১ , ৪:২৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার ঘটনায় প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করার বিষয়ে ভোটের জন্য প্রস্তুত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় সদস্যরা। অন্তত পাঁচ জন রিপাবলিকান সদস্য অভিশংসন উদ্যোগের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার (১৩ ডিসেম্বর) প্রতিনিধি পরিষদে অভিশংসনের একটি অনুচ্ছেদের ওপর এই ভোটাভুটি হবে।

এর আগে গত সপ্তাহে ট্রাম্পের ওই ভাষণের পর তার কট্টর সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালালে দাঙ্গায় পাঁচ জনের মৃত্যু হয়।

প্রতিনিধি পরিষদ অভিশংসনের পক্ষ ভোট দিলে এখনও পর্যন্ত রিপাবলিকানদের নিয়ন্ত্রণে থাকা উচ্চকক্ষ সেনেটে প্রেসিডেন্টকে অভিশংসিত করার বিষয়ে শুনানি শুরু হবে। তবে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরানোর মতো পর্যাপ্ত সময় ও রাজনৈতিক আকাঙ্খা এখনও আছে কিনা তা পরিষ্কার নয় বলে বলে জানিয়েছে রয়টার্স।

অভিশংসন ভোটের দিকে অগ্রসর হওয়ার আগে সোমবার প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা ভাইস প্রেসিডেন্ট পেন্সকে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরানোর প্রস্তাব তুলেছিল, কিন্তু মঙ্গলবার সন্ধ্যায় পেন্স তা প্রত্যাখ্যান করেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসিকে পাঠানো এক চিঠিতে পেন্স বলেছিলেন, এ ধরনের পদক্ষেপ আমাদের জাতির স্বার্থ সবচেয়ে ভালোভাবে রক্ষা করবে বা এটি আমাদের সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলে আমি মনে করি না।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়