×

জাতীয়

পার্বত্য এলাকায় হেলিকপ্টর চায় কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২১, ০৬:৫২ পিএম

পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার জন্য একটি হেলিকপ্টর সরবরাহ করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। মঙ্গলবার (১২ জানুয়ারি) কমিটির ৬ষ্ঠ বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। সংসদ ভবনে কমিটির সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠক শুরু হলেও পরবর্তীতে কমিটি সভাপতি শারীরিকভাবে অসুস্থ বোধ করায় তাঁর অনুরোধে কমিটির সিনিয়র সদস্য এ. বি. এম ফজলে করিম চৌধুরী এর সভাপতিত্বে বৈঠকটি সম্পন্ন হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা বৈঠকে অংশ নেন। বৈঠকে পার্বত্য অঞ্চলের সকল বিদ্যালয়কে স্কুল ফিডিং এর আওতায় নিয়ে আসা, পার্বত্য এলাকায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রীজগুলো চিহ্নিত করে চলাচলের উপযোগী করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া, পার্বত্য এলাকার সিভিল সার্জনদের দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য পাহাড়ে চলাচল উপযোগী মানসম্মত গাড়ী এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে পাহাড়ে চলাচল উপযোগী এ্যাম্বুলেন্স সরবরাহ করার জন্য সুপারিশ করা হয়। বৈঠকে পার্বত্য এলাকায় কমিউনিটি ক্লিনিক স্থাপনে জনসংখ্যার ভিত্তিতে না করে দূরত্ব বিবেচনায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেবার সুপারিশ করে কমিটি।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থা এবং চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি, জনবল কাঠামো, প্রকল্প পরিচালকগণের মেয়াদকাল, ব্যবহৃত যানবাহন ও ইকুইপমেন্টসমূহের যথাযথ ব্যবহার, পার্বত্য চট্টগ্রাম এলাকার জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে পর্যটন শিল্পকে ত্বরান্বিত করার জন্য তিন জেলায় তিনটি ইকো পার্ক স্থাপন, তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা ও করোনা সর্বশেষ পরিস্থিতি, রাউজান ঢালাইর মুখ থেকে রাঙ্গামাটি পর্যন্ত পাকা রাস্তা চার লেনে রূপান্তরকরণ এবং তিন পার্বত্য জেলায় কক্সবাজারের ন্যায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বহুতল বিশিষ্ট ভবন নির্মাণ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App