ধানের শীষের প্রচারাভিযানের ৫ হাজার টাকা জরিমানা

আগের সংবাদ

সড়কপথ যেন মৃত্যুফাঁদ

পরের সংবাদ

ইবির সাথে ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের চুক্তি

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২১ , ১০:০৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১২, ২০২১ , ১০:০৪ অপরাহ্ণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগের সঙ্গে ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ছাত্র-শিক্ষক বিনিময় চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। আগামী তিন বছরের জন্য দুই বিভাগের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে বিভাগ সূত্রে জানা গেছে।

বিভাগ সূত্রে জানা গেছে, ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে লোক প্রশাসন বিভাগের সঙ্গে ৩ বছরের ইরাসমাস+ ইন্টার-ইনস্টিটিউশন এগ্রিমেন্ট (ছাত্র-শিক্ষক বিনিময় চুক্তি) করেছে ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়। গত বছরের ১৫ নভেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ওই চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও সংস্কৃতি অনুষদের ডিন পেইভি পাথা।

উক্ত চুক্তির মাধ্যমে ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ তাদের শিক্ষক ও শিক্ষার্থীদের একাডেমিক কাজে বিনিময় করতে পারবে। ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্জনের জন্য শিক্ষক-শিক্ষার্থীদের উভয়েরই ফিনীয় ও ইংরেজী ভাষার যেকোন একটিতে নূন্যতম বি২ লেভের যোগ্যতা থাকতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের ক্ষেত্রে একাডেমিক ফলাফলও বিবেচিত হবে।

ইবির লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, “ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাথে আমাদের বিভাগের একাডেমিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আশা করি এই চুক্তির মাধ্যমে উভয় বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের দক্ষতা, সৃজনশীলতা বৃদ্ধি পাবে। এক্ষেত্রে ইবি আন্তর্জাতিকীকরণের পথে এগিয়ে যাবে।

উল্লেখ্য, এ সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিভাগ ও অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়