×

জাতীয়

২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি'র ফল ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২১, ০৩:২৩ পিএম

আগামী ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এ ঘোষণার আগেই আজ এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০২০ এর ফল প্রকাশের একটি খসড়া অধ্যাদেশ মন্ত্রীসভায় অনুমোদন পায়।

এর আগে গত ২৯ ডিসেম্বর এইচএসসি পরীক্ষার ফল প্রস্তুত হয়ে গেছে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে বিদ্যমান আইনে পরীক্ষা নেয়া ছাড়া ছাড়া ফল প্রকাশের নিয়ম নেই বিধায় মন্ত্রীসভায় ফল প্রকাশের অধ্যাদেশ অনুমোদনের প্রয়োজন পড়ে।

গত বছরের ৭ অক্টোবর ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশের কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

গত বছর ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষার শুরু হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাস মহামারীর কারণে পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই এইচএসসির ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়াও পিএসসি ও জেএসসি পরীক্ষার্থীদের অটোপাসের মাধ্যমে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণের সিদ্ধান্ত নেয়া হয়।

গত বছরের মার্চ থেকেই মহামারীর কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রথমে ৯ এপ্রিল। পরবর্তীতে ২৫ এপ্রিল, ৫ মে, ৬ আগস্ট, ৩ অক্টোবর, ৩১ অক্টোবর, ১৪ নভেম্বর, ১৯ ডিসেম্বর ও শেষ ঘোষণা অনুযায়ী ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App