×

খেলা

বঙ্গবন্ধু ম্যারাথনে হিশাম-অ্যাঞ্জেলা চ্যাম্পিয়ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২১, ০৯:৪৭ পিএম

বঙ্গবন্ধু ম্যারাথনে হিশাম-অ্যাঞ্জেলা চ্যাম্পিয়ন

বনানীর আর্মি স্টেডিয়ামে রবিবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ অনুষ্ঠিত হয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের অংশ হিসেবে রবিবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ অনুষ্ঠিত হয়। ভোরে বনানীর আর্মি স্টেডিয়ামে ম্যারাথনের উদ্বোধন ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এতে বিভিন্ন ক্যাটাগরিতে স্বাগতিকদের অ্যাথলেট ছাড়াও আধিপত্য দেখিয়েছে- মরক্কো, কেনিয়া ও ইথিওপিয়ার অ্যাথলেটরা। করোনার মহামারিতে গত বছর বৈশ্বিক অনেক ইভেন্ট আয়োজন করা যায়নি। সেক্ষেত্রে ব্যতিক্রম উদাহরণ হয়ে থাকল বাংলাদেশ। কারণ মহামারির পর বছরের প্রথম আন্তর্জাতিক বড় প্রতিযোগিতা আয়োজন করেছে বাংলাদেশ।

প্রতিযোগিতায় অংশ নিয়েছেন মরক্কো, কেনিয়া, ইউক্রেন, বেলারুশ, ফ্রান্সসহ বিভিন্ন দেশের ২৩ জন অ্যাথলেট। এছাড়া দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে অংশ নেন আরো ১৪ জন অ্যাথলেট। বাংলাদেশ থেকে অংশ নেন পুরুষ ১৫২ জন ও নারী ১১ জন। আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে কাকলি ক্রসিং, কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান ২, গুলশান ১, পুলিশ প্লাজা দিয়ে হাতিরঝিলে শেষ হয় ম্যারাথন।

আন্তর্জাতিক এই ম্যারাথনে এলিট বিভাগে ছেলেদের ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন মরক্কোর হিশাম লাকুয়াহি। তিনি সময় নেন ২ ঘণ্টা ১০ মিনিট ৪১ সেকেন্ড। রুপা জিতেছেন মরক্কোর আজিজ লাহাবাবি। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ১০ মিনিট ৫১ সেকেন্ড। এলিট বিভাগের মেয়েদের ইভেন্টে চ্যাম্পিয়ন কেনিয়ার অ্যাঞ্জেলা জেমসানডে তানুই সময় নেন ২ ঘণ্টা ২৯ মিনিট ৪ সেকেন্ড। রুপা জেতা ইথিওপিয়ার ফানটু ইটিচা জিমা সময় নেন ২ ঘণ্টা ৩২ মিনিট ৩১ সেকেন্ড।

সাফ ক্যাটাগরিতে ছেলেদের মধ্যে ভারতেরই আধিপত্য ছিল। তাদের বাহাদুর সিং ২ ঘণ্টা ১১ মিনিট ৩৪ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন। মেয়েদের মধ্যে নেপালের পুষ্পা ভান্ডারি প্রথম হয়েছেন। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ৫৯ মিনিট ৪১ সেকেন্ড। এদিকে বাংলাদেশি রানার্স বিভাগে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন ফারদিন মিয়া। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ৯ মিনিট ২ সেকেন্ড। দ্বিতীয় হয়েছেন কামরুল হাসান। তার টাইমিং ছিল ২ ঘণ্টা ৪৮ মিনিট ৫৮ সেকেন্ড। ২ ঘণ্টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন ফিরোজ খান।

হাফ ম্যারাথনে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন কেনিয়ার এডউইন কিপরভ। তার সময় লেগেছে ১ ঘণ্টা ৪ মিনিট ১১ সেকেন্ড। একই বিভাগে মেয়েদের এলিট ক্যাটাগরিতে প্রথম হয়েছেন কেনিয়ার নাউম জেবেথ। ১ ঘণ্টা ১৪ মিনিট ৪২ সেকেন্ড সময় নিয়ে এই অ্যাথলেট সেরা হয়েছেন। হাফ ম্যারাথন বাংলাদেশি রানার ইভেন্টে প্রথম হয়েছেন মো. সোহেল রানা। তার সময় লেগেছে ১ ঘণ্টা ১৫ মিনিট ১৬ সেকেন্ড। ইলাহি সর্দার হয়েছেন দ্বিতীয়। তিনি সময় নেন ১ ঘণ্টা ১৬ মিনিট ২০ সেকেন্ড। তৃতীয় আল আমিন, তার টাইমিং ছিল ১ ঘণ্টা ১৬ মিনিট ৩০ সেকেন্ডে।

বাংলাদেশি রানার মেয়েদের ইভেন্টে প্রথম হয়েছেন পাপিয়া খাতুন। তিনি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ড। দ্বিতীয় হয়েছেন সুমি আক্তার, ১ ঘণ্টা ৫০ মিনিট ২ সেকেন্ড সময় লেগেছে তার। তৃতীয় হয়েছেন সারওয়াত পারভিন। তার সময় লেগেছে ১ ঘণ্টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ড। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে অর্থ পুরস্কার তুলে দেন সেনাবাহিনী প্রধান ও অলিম্পিক এসোসিয়েশনের সভাপতি জেনারেল আজিজ আহমেদসহ অন্যরা। এরপরই সমাপনী বক্তব্যে এই আন্তর্জাতিক ম্যারাথন নিয়মিতভাবে আয়োজনের ঘোষণা দিয়েছেন সেনাপ্রধান। সেই লক্ষ্যে আগামীতে অ্যাথলেটদের এখন থেকে প্রস্তুতিও নিতে বলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App