×

সারাদেশ

বঙ্গবন্ধু তাঁর প্রজ্ঞায় বিশ্ববাসীর কাছে শ্রদ্ধেয় নেতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২১, ০৮:২৯ পিএম

বঙ্গবন্ধু তাঁর প্রজ্ঞায় বিশ্ববাসীর কাছে শ্রদ্ধেয় নেতা

ছবি: প্রতিনিধি

জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আ.স.ম. ফিরোজ বলেন, বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক ও সামাজিক প্রজ্ঞায় বিশ্ববাসীর হৃদয়ের মণিকোঠায় একজন শ্রদ্ধার নেতা হয়ে বেঁচে রয়েছেন। বাংলাদেশকে স্বাধীন করার জন্য তাঁর দৃঢ় প্রত্যয়ই তাকে অবিসংবাদিক সাহসী বিশ নেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ১৯৭২ সালের ১০ জানুয়ারি ঢাকা বিমান বন্দর থেকে বঙ্গবন্ধুকে বহনকারী গাড়িবহরে অন্যান্য জাতীয় নেতাদের সঙ্গে থাকা আ.স.ম. ফিরোজ স্মৃতিচারণ করতে গিয়ে এ কথা বলেন।

তিনি বলেন, ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তি পেয়ে লন্ঠন ও দিল্লি হয়ে যখন ঢাকার বিমান বন্দরে পেঁছান। তখন ঢাকার রাস্তায় লাখো মানুষের ঢল। জয় বাংলা স্লোগানে ঢাকার আকাশ-বাতাশ-মাটি প্রকম্পিত। বিমান বন্দর থেকে দুটি গাড়ির একটিতে বঙ্গবন্ধু এবং অপর গাড়িতে সাংবাদিকদের নিয়ে রেডক্রোস ময়দানে আসছিল। আমি সৌভাগ্যবান অন্যান্য জাতীয় নেতাদের সঙ্গে আমিও ওই গাড়ি বহরে ছিলাম। অনেক কষ্ট করে বিমান বন্দরে ঢুকে ছিলাম।

বঙ্গবন্ধুকে কাছে পেয়ে কি যে আনন্দ, কি যে উচ্ছাস সেটা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। ওই সময় যারা ছিলেন, তাদের অনেকেই এখন প্রয়াত। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে সোনার বাংলা করার। তাঁর স্বপ্ন ছিল বাংলা মানুষ অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে সুখে শান্তিতে বসবাস করুক। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট দেশিও এবং আর্ন্তজাতিক ষরযন্ত্রের কারণে তাকে প্রাণ দিতে হয়েছে। কিন্তু তাঁর স্বপ্ন বাংলার মানুষের হৃদয়ে প্রথিত ছিল। আজ তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার স্বপ্ন বাস্তবায়ন করেছেন। বিশ্ববাসী আজ তাকিয়ে বাংলাদেশকে দেখছেন এবং সমীহ করছেন। রবিবার (১০ জানুয়ারি) সকাল ১০টায় বাউফল উপজেলা আওয়ামী লীগের কার্যালয় জনতা ভবনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন উপলক্ষে আয়োজিত এক সমাবেশে সভাপতির বক্তব্যে আ.স.ম. ফিরোজ ওই স্মৃতিচারণ করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, প্রফেসর হুমায়ুন কবীর, জীতেন্দ্র নাথ রায়, মনিরুল ইসলাম টিটু প্রমূখ। অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসারেফ হোসেন খান, মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম নিশু, সাবেক মুক্তিযোদ্ধো কমান্ডার সামসুল আলম মিয়া, বাউফল পৌ আওয়ামী লীগের সভাপতি নাজিরপুর ইউপি চেয়ারম্যান ইব্রাহিম ফারুক, উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, যুবলীগ সাধারণ সম্পাদক কালাইয়া ইউপি চেয়ারম্যান ফয়সাল আহমেদ মনির হোসেন মোল্লা সহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App