×

শিক্ষা

‘ফি মওকুফ করে হল খুলে পরীক্ষা নিন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২১, ০৭:০৩ পিএম

‘ফি মওকুফ করে হল খুলে পরীক্ষা নিন’

ছাত্র সমাবেশ

হল-পরিববহনসহ অন্যান্য ফি মওকুফ করে হল খুলে আবাসন ব্যবস্থা নিশ্চিত করে পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদের নেতৃবৃন্দ। শনিবার (০৯ জানুয়ারি) বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে তারা এসব দাবি নিয়ে ছাত্র সমাবেশ করে।

ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সাংগঠনিক সম্পাদক ইমানুল সোহানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ইবি সংসদের সভাপতি নুরুন্নবী ইসলাম ও সাধারণ সম্পাদক জি কে সাদিক। এসময় সমাবেশে সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ সহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কোভিড-১৯ এর কারণে ১৭মার্চ থেকে বন্ধ রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। সেশনজট মোকাবেলায় গত মে থেকে শুরু হয়েছে ভার্চুয়াল পাঠদান। তবে এসময় পরীক্ষা নেওয়া অসম্ভব হয়ে পড়েছিল বিভাগগুলোর। ফলে দীর্ঘ সেশনজটের শঙ্কায় আটকে থাকা পরীক্ষা নেওয়ার দাবিতে আন্দোলন করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ২২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ১১৯ তম একাডেমিক কাউন্সিলে হল বন্ধ রেখে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ফলে বিভিন্ন বিভাগ পরীক্ষার সময়সূচি ও  পরীক্ষা, সেমিস্টার, হল এবং পরিবহন ফি পরিশোধের সময় বেঁধে দিয়েছেন। শিক্ষার্থীরা প্রায় ১বছর হল ও পরিবহন সেবা না নিলেও পরীক্ষার কারণে গুনতে হচ্ছে ফি। যেটি করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

জানা যায়, ক্যাম্পাস বন্ধ হওয়ার ৩ মাস পর অনলাইন ক্লাস শুরু হয়। ক্লাস চলাকালীন প্রশাসন কর্তৃক কোন সহযোগিতা পায়নি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া ক্যাম্পাসটি শতভাগ আবাসিক না হওয়ায় ৭৫ শতাংশ শিক্ষার্থী ক্যাম্পাস পার্শ্ববর্তী, কুষ্টিয়া ও ঝিনাইদহ এলাকায় মেস বা বাসা ভাড়া নিয়ে অবস্থান করেন। ফলে তাদের গুণতে হয় মোটা অংকের টাকা। করোনাকালেও মেস বা বাসায় অবস্থান না করেও ভাড়া পরিশোধ করতে হয়েছে শিক্ষার্থীদের।

অনেক শিক্ষার্থী টিউশনি কিংবা খন্ডকালীন চাকরি করে পড়াশোনার ব্যয়ভার বহন করতেন। টিউশনি হারিয়ে নিজের খরচ সহ পরিবার নিয়ে হিমশিম খাচ্ছেন এসব শিক্ষার্থীরা বলে জানা গেছে। ইতোমধ্যে বিভিন্ন বিভাগ পরীক্ষার সময়সূচি ঘোষণা করায় শিক্ষার্থীরা স্বাস্থঝুঁকি নিয়ে ক্যাম্পাসে ফিরছে। হল বন্ধ থাকায় ক্যাম্পাস পার্শ্ববর্তী বিভিন্ন মেস, বাসায় গাদাগাদি করে অবস্থান করছে তারা। মেস-বাসা ভাড়া নিতেও বেগ পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। বাসার মালিকরাও ভাড়া বাড়িয়ে দিয়েছে। ফলে অতিরিক্ত টাকা খোয়াতে হচ্ছে শিক্ষার্থীদের। বিশেষ করে নারী শিক্ষার্থীদের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে আবাসন সংকট ও নিরাপত্তাহীনতা। এসব বিষয়কে বিবেচনায় এনে ছাত্রদের অধিকার সংরক্ষণে ছাত্র সমাবেশ করে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ।

সমাবেশে ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, ‘আমরা একাডেমিক কাউন্সিলের গৃহিত সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে আবাসন ব্যবস্থা নিশ্চিত করে পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছিলাম। কিন্তু এখনও পর্যন্ত প্রশাসন এব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। হল বন্ধ রেখে পরীক্ষা নেয়াটা বোকামি ছাড়া কিছুই না। প্রশাসনের প্রতি আহ্বান করছি এটি বিবেচনায় নেয়ার জন্য। দাবি না মানলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব। ’

ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সভাপতি নুরুন্নবি ইসলাম সবুজ বলেন, ‘দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আনুষাঙ্গিক খরচও কমেছে একাডেমিক, হল ও পরিবহন খাতে। কিন্তু শিক্ষার্থীদের সেমিস্টার ফি কমানো হয়নি। এছাড়া বাসে না চড়েও পরিবহন ফি, হলে না থেকেও হল ফি পরিশোধ করতে হচ্ছে। যা মরার উপর খাড়ার ঘা ছাড়া কিছুই না। তাই পরিস্থিতি বিবেচনায় এনে চলতি বছরের সকল ফি মওকুফের দাবি জানাচ্ছি।’

এসময় সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকেও সাইফুল ইসলাম নামের এক শিক্ষার্থী বক্তব্য রাখেন। পরে সংগঠনের পক্ষ থেকে উপাচার্যের কাছে তিন দফা দাবি নিয়ে স্বারকলিপি দেন ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App