×

খেলা

নাটকীয় ম্যাচে আবাহনীকে হারিয়ে ফাইনালে বসুন্ধরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২১, ০৯:৪৩ পিএম

নাটকীয় ম্যাচে আবাহনীকে হারিয়ে ফাইনালে বসুন্ধরা

আবাহনীর জালে বল জড়াচ্ছেন বসুন্ধরার ফার্নান্দেজ

ফেডারেশন কাপে আজ বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীর মধ্যকার সেমিফাইনালের ম্যাচটি ছিল নাটকে ভরপুর। রুদ্ধশ্বাস ম্যাচে শেষ দিকে মেজাজ হারান আবাহনীর খেলোয়াড়রা। অফসাইডের কারণে গোল বাতিলের জেরে রেফারির দিকে তেড়ে যান তারা। নাটকীয় সেই ম্যাচে শেষ পর্যন্ত বসুন্ধরা জিতেছে ৩-১ গোলে। এ নিয়ে টানা তিনবার ফেডারেশন কাপের ফাইনালে পা রাখল বসুন্ধরা কিংস। আগের দুই আসরের মধ্য একবার শিরোপা জিতেছিল দলটি।

ফেডারেশন কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ঢাকা আবাহনী। টুর্নামেন্টে সর্বোচ্চ ১১ বার শিরোপা জিতেছে তারা। গত পাঁচ আসরের মধ্য ঢাকা তিনবারই এ টুর্নামেন্টের ফাইনালে খেলেছে, এর মধ্য প্রতিবারই শিরোপার স্বাদ নিয়েছে দলটি। বিপরীতে বিগত দুই আসরে দুইবার ফাইনাল খেলে একবার শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। সেই বসুন্ধরা কিংসই আজ ফাইনালে উঠার লড়াইয়ে শুরুতে পিছিয়ে পড়ে। এ সময় আবাহনীকে এগিয়ে দেয়া গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফ্রান্সিসকো তোরেস। টুর্নামেন্টে তোরেসের এটি দ্বিতীয় গোল।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ঢাকা আবাহনী। দ্বিতীয়ার্ধে ফিরেই পাঁচ মিনিটের মাথায় গোল হজম করে তারা। ম্যাচের ৭০ মিনিটের সময় চোটে পড়ে মারতে ছাড়তে ঢাকার অন্যতম সেরা খেলোয়াড় মাসিহ সাইঘানিকে। তার মাঠ ছাড়ার পর মূল ম্যাচে আর কোনো গোল হয়নি। অবশ্য শেষ মুহূর্তে ঢাকা আবাহনীর একটি দুর্দান্ত শট যায় বসুন্ধরার বারপোস্ট ঘেঁষে। নইলে এতেই ফাইনালে পা রাখতে পারত ফেডারেশন কাপের ইতিহাসে সবচেয়ে সফলতম দলটি। ফলে শেষ পর্যন্ত আরো অতিরিক্ত ৩০ মিনিট খেলা দেয়া হয়।

অতিরিক্ত সময়ের প্রথম অর্ধেও গোল পায়নি কোনো দল। এ সময় অবশ্য বেশ কয়েকটি সুযোগ নষ্ট হয় উভয় দলের আক্রমণভাগের খেলোয়াড়দের। ১০৬ মিনিটের সময় সুবর্ণ একটি গোল হাতছাড়া করে বসুন্ধরা। এ সময় ফার্নান্দেজ আবাহনীর ডি বক্সে বল পেয়েও মাটিতে পড়ে গেলে গোলবঞ্চিত থাকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এর চার মিনিট পর আর ব্যর্থ হননি বসুন্ধরার আর্জেন্টাইন ফুটবলার রাউল বেসেরা। সীমানার খুব কাছ থেকে লক্ষ্যভেদ করেন তিনি।

কে জানতো তখনো জমেছিল সেমিফাইনালের উত্তেজনা! ম্যাচের একেবারে অন্তিম সময়ে এসে ঢাকার হয়ে গোল করেন নাবীব নেওয়াজ জীবন। তবে অফসাইডের কারণে তার গোলটি বাতিল করে দেয়ার সিদ্ধান্ত দেন সহকারী রেফারি। এতে ঢাকা আবাহনীর বেশ কয়েকজন খেলোয়াড় সেই রেফারিকে মারতে উদ্ধত হয়। কিছুক্ষণ তর্ক-বিতর্ক শেষে আবার খেলা শুরু হয়। সেখান থেকে বল পেয়ে ফার্নান্দেজ বসুন্ধরার হয়ে আরেকটি গোলটি করেন। তাতে রুদ্ধশ্বাস ম্যাচে ৩-১ ব্যবধানে জয় নিশ্চিত হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। অন্যদিকে সর্বোচ্চ ১৮ বার ফেডারেশন কাপের ফাইনালে খেলা আবাহনী ছিটকে গেল শিরোপা নির্ধারণী ম্যাচে উঠার দৌড় থেকে।

শিরোপা নির্ধারণী ম্যাচে আগামী ১০ জানুয়ারি বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ সাইফ স্পোর্টিং ক্লাব। প্রথম সেমিফাইনালে চট্টগ্রাম আবাহনীকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল সাইফ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App