×

সারাদেশ

জননিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২১, ০৬:২২ পিএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি বলেন, জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জননিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আইন শৃঙ্খলা বাহিনী তাদের ব্যাপক তৎপরতা অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় সন্ত্রাস জঙ্গিবাদ, জলদস্যু দমন, প্রশ্নপত্র ফাঁস বন্ধসহ সকল ধরণের অপরাধ দমনে র‌্যাব, পুলিশসহ সংশ্লিষ্ট সব আইন শৃঙ্খলা বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাদের তৎপরতার ফলেই দেশ থেকে সন্ত্রাস জঙ্গিবাদ দমন হওয়ায় এই অপশক্তি আর মাথা চাড়া দেয়ার সামর্থ্য রাখে না। এ কারণেই দেশের আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি মানুষের আস্থা ও বিশ্বাস সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, র‌্যাব শুধু আইন শৃঙ্খলা রক্ষাই করেনা আর্তমানবতার সেবায়ও নিয়োজিত রয়েছে। তারই একটি অনন্য দৃষ্টান্ত শীতবস্ত্র বিতরণ। এ সময় তিনি গাইবান্ধার চরাঞ্চলে নৌ ডাকাতি প্রতিরোধ কল্পে গাইবান্ধার বালাসীঘাটে নৌ পুলিশ থানা স্থাপনের আশ্বাস দেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে র‌্যাব-১৩ রংপুরের উদ্যোগে র‌্যাব সেবা সপ্তাহ কর্মসূচির আওতায় বৃহস্পতিবার (৭ জানুয়ারি) গাইবান্ধার বালাসীঘাট এলাকায়, গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চলের দুঃস্থ অসহায় মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণকালে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, সংসদ সদস্য অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি, রংপুর রেঞ্জের ডিআইজি দেব দাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মো. আবদুল মতিন, র‌্যাবের উপ-মহাপরিচালক কর্ণেল তোফায়েল মোস্তফা সরোয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন র‌্যাব-১৩ রংপুরের অধিনায়ক কমান্ডার রেজা আহমেদ ফেরদৌস।

পরে মন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, প্রধানমন্ত্রী বিশ্বাস করেন দেশ এগিয়ে নিতে আইন শৃংখলা বাহিনীকে সঠিক জায়গায় নিতে হবে। যারা অপরাধ করে তাদের অনেক ডালপালা বিস্তার লাভ করেছে। সাইবার ক্রাইম আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। সেই দিকটা মাথায় রেখে আমাদের আইন শৃংখলা বাহিনীকে সেই ভাবে সাঁজানো হয়েছে। তিনি বলেন, আমরা যুগের সাথে তাল মিলিয়ে আইন শৃংখলা বাহিনীকে তাদের দক্ষতার সাথে সক্ষমতা বাড়াতে যা যা প্রয়োজন তা আমরা সরবরাহ করছি। গাইবান্ধার চরাঞ্চলে জঙ্গিদের এক সময় আস্তানা ছিল। সেইসব জঙ্গি আস্তানা আইন শৃংখলা বাহিনীর তৎপরতায় দমন করা সম্ভব হয়েছে।

মন্ত্রী আরও বলেন, করোনা মহামারীতে সারা বিশ্ব আজ অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত। বাংলাদেশ কিন্তু একটি ব্যতিক্রম দেশ। করোনা মোকাবেলায় উন্নত রাস্ট্রের সাথে তাল মিলিয়ে বিশ্বে ২০তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এই উপমহাদেশে আমরাই প্রথম রয়েছি করোনা মেকাবেলায়। করোনা মহামারীর সময় কৃষকের ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছিল না। কিন্তু প্রধানমন্ত্রীর নিদের্শে স্বেচ্ছাশ্রমে এমনকি শ্রমিক পাঠিয়ে কৃষকের ধান ঘরে তুলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। যা ইতিহাসে বিরল ঘটনা। মানুষের যাতে অর্থনৈতিক কর্মকান্ড সচল থাকে, গার্মেন্টস কারখানাগুলো চলে, খামারে যেন খামারিরা কাজ করে, কৃষিতে যেন এক ইঞ্চিও জমি অনাবাদি না থাকে সে ব্যবস্থাও করা হয়েছিল। প্রধানমন্ত্রী যখনই কোন কাজে জনগণকে ডাক দেন, তখনই জনগণ সেই ডাকে সারা দেন এবং দায়িত্ববোধ থেকে সরকারকে সহায়তা করেন। জঙ্গিবাদ-সন্ত্রাস নির্মুলে তিনি যখন সবাইকে সাড়া দেবার আহবান জানিয়ে ছিলেন, তখন আইন শৃংখলা বাহিনীকে জনগণ সহায়তা করেছে বলেই আমরা সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে সক্ষম হয়েছি।

জাতীয় সংসদের ডিপুটি স্পীকার ফজলে রাব্বি মিয়া এমপি স্বাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপিকে আক্ষেপ করে বলেন, গাইবান্ধার বালাসিঘাট থেকে দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাটের মধ্যে রো রো ফেরি চলাচলের মাধ্যমে যানবাহন পারাপারের জন্য নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপি ও সড়ক ও সেতুমন্ত্রী বালাসিঘাটে জনসভা করে প্রতিশ্রুতি দিয়ে যান। সেই মোতাবেক ব্রহ্মপুত্রের ডানতীরে স্থায়ী প্রতিরক্ষামুলক কাজ, নদীর ড্রেজিং, ফেরি টার্মিনাল, বাস-ট্রাক টার্মিনাল প্রস্তুত করা হয়েছে। কিন্তু কোন অদৃশ্য শক্তির কারণে তা বাস্তবায়ন বিলম্বিত হচ্ছে তাও খতিয়ে দেখার আহবান জানান ডিপুটি স্পীকার ফজলে রাব্বি মিয়া।

প্রসঙ্গত উল্লেখ্য যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে র‌্যাব-১৩ রংপুরের উদ্যোগে র‌্যাব সেবা সপ্তাহ ২০২১ কর্মসূচির আওতায় তিস্তা, ব্রহ্মপুত্র, যমুনা বেষ্টিত চরাঞ্চলের ৮ হাজার দুস্থ মানুষের মধ্যে এই শীতবস্ত্র বিতরণ কার্যক্রম বাস্তবায়ন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App