×

খেলা

ঋসভ পন্তের ভুলের খেসারত দিচ্ছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২১, ০৮:০৩ পিএম

ঋসভ পন্তের ভুলের খেসারত দিচ্ছে ভারত

অস্ট্রেলিয়ার পুকোভস্কির সহজ ক্যাচ হাতছাড়া করেন ঋসভ পন্ত

মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়াকে হারানোর সুখস্মৃতি নিয়ে আজ সিডনিতে তৃতীয় ম্যাচে অজিদের মুখোমুখি হয় ভারত। তবে ম্যাচের প্রথম দিনটি ভারত নিজেদের করে নিতে পারেনি সুযোগ পেয়েও। এর কারণ হলেন উইকেটরক্ষক ঋসভ পন্ত। তিনি আজ বেশ কয়েকটি সহজ ক্যাচ ছেড়ে দিয়েছেন। আর তার ক্যাচ ছেড়ে দেয়ার কারণে এখন সুবিধাজনক অবস্থানে আছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ফলে প্রথম দিনেই ভিলেনের তকমা লেগে গেছে পন্তের গায়ে।

বৃষ্টিবিঘ্নিত সিডনিতে তৃতীয় টেস্টের প্রথম দিনের শেষ মাত্র ২ উইকেট হারিয়ে ১৬২ রান তুলেছে অস্ট্রেলিয়া৷ ক্রিজে রয়েছেন মার্নাস লাবুশানে ৬৭ এবং স্টিভ স্মিথ ৩১ রানে৷ কিন্তু উইকেটের পিছনে পন্ত ক্যাচ মিস না করলে এদিন অস্ট্রেলিয়ার চার বা পাঁচ উইকেট তুলে নিতে পারতেন ভারতীয় বোলাররা৷

বছরের প্রথম টেস্টে টস হেরে প্রথমে ফিল্ডিং করে ভারত৷ কিন্তু ইনিংসের চতুর্থ ওভারে চোট সারিয়ে দলে ফেরা অজি ওপেনার ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে ভারতকে দারুণ শুরু এনে দেন মোহাম্মদ সিরাজ৷ ভয়ংকর হয়ে ওঠার আগেই বাঁ-হাতি অজি ওপেনারকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে অস্ট্রেলিয়াকে প্রথম ধাক্কা দেন গত ম্যাচে অভিষেক হওয়া ভারতের এই ডানহাতি পেসার৷

ওয়ার্নার আউট হওয়ার পর অভিষিক্ত উইল পুকোভস্কিকে সঙ্গে নিয়ে অজি ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব কাঁধে তুলে নেন লাবুশানে৷ কিন্তু ম্যাচের অষ্টম ওভারে বৃষ্টিতে খেলা দীর্ঘক্ষণ বন্ধ থাকে৷ বৃষ্টি কারণে খেলা শুরু হতে দেরি হওয়ায় লাঞ্চ ঘোষণা করে দেন আম্পায়াররা৷ পরে বৃষ্টি থামায় খেলা শুরু হলে দ্বিতীয় উইকেটে ১০০ রানের পার্টনারশিপ গড়ে পুকোভস্কি ও লাবুশানে অজি ইনিংসকে মজবুত ভিতের ওপর দাঁড় করিয়ে দেন৷ তবে এর কৃতিত্ব দিতে হবে ভারতীয় উইকেটকিপারকে৷ পুকোভস্কির ২টি সহজ ক্যাচ হাতছাড়া করেন পন্ত।

দুই বার জীবন পেয়ে অভিষেক টেস্টে দারুণ হাফ সেঞ্চুরি করেন পুকোভস্কি৷ শেষ পর্যন্ত ভারতের অভিষিক্ত বোলার নভদীপ সাইনির বলে এলবিডবিøউ হয়ে প্যাভিলিয়নের রাস্তা ধরেন তিনি৷ ১১০ বলে চারটি বাউন্ডারি হাঁকিয়ে ৬২ রানের ইনিংস খেলেন পুকোভস্কি৷ দারুণ ব্যাটিং করেন লাবুশানেও৷ তিনি হাফসেঞ্চুরি তুলে নেয়ার পাশাপাশি দিন শেষে ৬৭ রান করে অপরাজিত থাকেন৷ তাকে সঙ্গ দেন সিরিজে প্রথমবার দু’ অঙ্কের রানে পৌঁছানো স্টিভ স্মিথ৷ গতকাল পর্যন্ত ৩১ রান করে অপরাজিত থাকতে সমর্থ হয়েছেন তিনি। তৃতীয় উইকেটের জুটিতে এ দুজন মিলে ৬০ রানের পার্টনারশিপ গড়েন। প্রথম দুটি টেস্টে রান না-পাওয়া স্মিথ ছন্দে ফেরেন। এখন আজ যদি ভারত ঘুরে দাঁড়াতে চায় তাহলে তাদের দিনের শুরুতেই বেশ কয়েকটি উইকেট তুলে নিতে হবে। আর নয় তো অস্ট্রেলিয়া তাদের রানের পরিমাণ শুধু বাড়াতেই থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App