নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

৬ দিন পর রোগী শনাক্ত হাজার ছাড়াল, ৩১ মৃত্যু

পরের সংবাদ

পাসপোর্ট সেবাকে আরো গতিশীল করার আহ্বান মহাপরিচালকের

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২১ , ৪:০১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৭, ২০২১ , ৫:২৭ অপরাহ্ণ

পাসপোর্ট সেবাকে আরও গতিশীল করার আহ্বান জানিয়েছেন পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ুব চৌধুরী। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) উত্তরায় পাসপোর্ট পার্সোনালাইজেশন কমপ্লেক্সে ডিআইপি ও ই-পাসপোর্ট কর্মকর্তাদের সঙ্গে এক সমন্বয় সভায় তিনি আহ্বান জানান। এসময় তিনি সকলকে নতুন বছরের শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং করোনা মহামারীতে পাসপোর্ট সেবা অব্যাহত রাখার জন্য কর্মকর্তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সমন্বয় সভায় পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ুব চৌধুরীর সভাপতিত্বে ডিআইপি কর্মকর্তারা ছাড়াও এতে সকল বিভাগীয় প্রধানরা অংশ নেন ও আরপিও প্রধানরা ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

এসময় তিনি বলেন, আমরা সবাই প্রজাতন্ত্রের কর্মকর্তা ও কর্মচারী। তাই পাসপোর্ট সেবা গ্রহণকারীদের সকলকে নির্বিঘ্নে সেবা প্রদান করতে হবে। পাশাপাশি তিনি সকল বিভাগীয় প্রধান ও প্রকল্পে কর্মরত কর্মকর্তাদের করোনা মহামারীর মধ্যে পাসপোর্ট সেবা অব্যাহত রাখার জন্য ধন্যবাদ জানান। এরপর তিনি ডিআইপির একজন পরিচালক, একজন উপ-পরিচালক ও একজন সুপারেন্টেন্ড কে শুদ্ধাচার ক্রেস্ট প্রদান করেন।

এরপর ই পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর সব আরপিও প্রধান ও প্রকল্পের কর্মকর্তারা উন্মুক্ত আলোচনা অংশগ্রহণ করেন। ই পাসপোর্ট সেবা প্রদানকালে আরপিও প্রধানগণ পুলিশ তদন্ত প্রতিবেদন, নাম সংশোধন, ঠিকানা পরিবর্তন, সরকারি কর্মকর্তাদের এনওসি, জিও, এনআইডি, সার্ভার সংযোগসহ বিভিন্ন বিষয়ের উপরে আলোচনা করেন। একই সাথে প্রকল্পের কর্মকর্তারা প্রয়োজনীয় সংশোধনের উপর মুক্ত আলোচনা করেন। এর পাশাপাশি মহাপরিচালকের নির্দেশে কিছু বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এবং মহাপরিচালক সেবার মানকে আরো গতিশীল করার জন্য বেশ কয়েকটি সাব-কমিটি গঠন করেন। যা মন্ত্রণালয়ের নির্দেশনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়ার কথাও জানানো হয়।

মহাপরিচালক আরও বলেন, আমরা নির্ধারিত সময়ের মধ্যে এমআরপিকে ই-পাসপোর্ট দ্বারা সম্পূর্ণরূপে প্রতিস্থাপিত করতে সক্ষম হব। বর্তমানে প্রতিদিন আমরা ছয় হাজার পাসপোর্ট প্রদানে সক্ষমতা অর্জন করেছি। আমাদের দিন যত গড়াবে সেবার গতি বৃদ্ধির কথাও জানান তিনি। কারণ ই-পাসপোর্ট সেবা চালু করা ছিল বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহার। যেটি আমরা এখন সফলতার দ্বারপ্রান্তে।

ই পাসপোর্টর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান এনডিসি দেশের সকল আরপিওতে ই-পাসপোর্ট এর এনরোলমেন্ট সম্পন্ন করায় সকল কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন আমরা বর্তমানে যে অবস্থার মধ্যে আছি আশা করছি আমাদের প্রতিটা দিন-ই চ্যালেঞ্জের। আমরা পাসপোর্ট গ্রাহকদের নির্বিঘ্নে ও সর্বোচ্চ সেবা দিতে কাজ চালিয়ে যাচ্ছি। সেবার গতি প্রতিদিনই বাড়ছে।

সমন্বয় সভায় ডিআইপির অতিরিক্ত মহাপরিচালক ( মাসব্য) এ টি এম আবু আসাদ, অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানুসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়