×

রাজধানী

বিদেশে বাংলাদেশি মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম শিগগিরই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২১, ০৯:৪৮ এএম

ই-পাসপোর্ট প্রবর্তনের মধ্য দিয়ে ডিজিটাল অগ্রযাত্রায় আরো এগিয়েছে বাংলাদেশ। দেশে এর কার্যক্রম চলমান থাকলেও বিদেশি মিশনগুলোতে চালু করা সম্ভব হয়নি। তবে পাসপোর্ট অধিদপ্তর বলছে তাদের সব রকমের প্রস্তুতি রয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই দ্রুত কাজ চালু হবে। আর এমনটি হলে আগামী বছরের জুনের মধ্যেই বিদেশের ৮০টি মিশনেই ই-পাসপোর্ট কার্যক্রম চালু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ২২ জানুয়ারি বাংলাদেশ ই-পাসপোর্ট সেবা কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্পের আওতায় এ কার্যক্রম শুরু হয়। এর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ায় প্রথম ও বিশ্বে ১২০তম দেশ হিসেবে ই-পাসপোর্ট সেবায় প্রবেশ করে বাংলাদেশ।

সেই ধারাবাহিকতায় করোনাকালেও দেশব্যাপী ই-পাসপোর্ট সেবা স¤প্রসারণের কার্যক্রম অব্যাহত আছে। গত বছরের ২৪ ডিসেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল খাগড়াছড়ি থেকে সর্বশেষ ছয়টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট সেবার উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে সারাদেশে ই-পাসপোর্ট সেবার কার্যক্রম নির্ধারিত সময়সীমার মধ্যেই সম্পন্ন হয়।

পরবর্তী কর্মপরিকল্পনার অংশ হিসেবে শিগগিরই বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে চলমান এমআরপি পাসপোর্টের বিকল্প হিসেবে ই-পাসপোর্ট ব্যবস্থা ও পরিষেবা পর্যায়ক্রম সম্প্রসারিত হবে।

এক্ষেত্রে কোভিড-১৯ এর বিদ্যমান স্বাস্থ্য ঝুঁকি ও আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞার পরেও প্রবাসীদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনের সঙ্গে সব যোগাযোগ অব্যাহত রয়েছে। তবে প্রাথমিক পর্যায়ে মালেশিয়ার কুয়ালামপুর, রোমানিয়া বুখারেস্ট, অস্ট্রেলিয়া সিডনি ও কানাডার টরেন্টোতে পরীক্ষামূলকভাবে ই-পাসপোর্ট সম্প্রসারণের প্রস্তুতি চলমান রয়েছে। ওই মিশনসমূহে সার্বিক মানদণ্ড ও পরীক্ষা-নিরীক্ষা সাফল্যমণ্ডিত হলে দ্বিতীয়ধাপে জনবহুল প্রবাসী বাংলাদেশ মিশনসমূহে যথা- মধ্যপ্রাচ্য, ইউরোপের ও অন্যান্য মিশনে অগ্রগণ্যতার ভিত্তিতে ই-পাসপোর্ট সেবা ক্রমান্বয়ে বৃদ্ধির পরিকল্পনা নেয়া হয়েছে।

কবে নাগাদ বিদেশি মিশনে ই-পাসপোর্টের কার্যক্রম চালু হবে জানতে চাইলে ই-পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান ভোরের কাগজকে বলেন, আগামী বছরের জুনের মধ্যে বাংলাদেশের ৮০টি মিশনে ই-পাসপোর্ট সিস্টেম ও সেবা কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়ে স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বৈদশিক বাংলাদেশ মিশনগুলোর সঙ্গে প্রকল্প ও ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদপ্তর এ কার্যক্রম অব্যাহত রেখেছে।

তিনি আরো বলেন, অত্যাধুনিক এই ই-পাসপোর্ট ডাটা চিপে ১০টি আঙুলের ছাপ, চোখের আইরিশ, ডিজিটাল ছবি ও স্বাক্ষর বিশ্বব্যাপী আন্তর্জাতিক বেসমারিক বিমান চলাচল সংস্থা (আইসিএও) এর সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে নিরাপত্তার মাধ্যমে বিস্তৃত থাকে। ফলশ্রুতিতে পাসপোর্টের জালিয়াতি ও প্রতারণা বিরুদ্ধে এটা অধিকতর কার্যকর।

এছাড়া বিশ্বব্যাপী ই-পাসপোর্ট ইমিগ্রেশন চেকপয়েন্টে স্বয়ংক্রিয় ই-গেইট ব্যবহার করে অতি সহজেই এবং স্বল্প সময়ে একজন ভ্রমণকারী ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে সক্ষম হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App