×

পুরনো খবর

পিলখানা ট্রাজেডি: মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯ আসামির খালাস চেয়ে আপিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২১, ১২:৩৯ পিএম

পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় হাইকোর্টে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯ আসামি খালাস চেয়ে আপিল করেছেন। মঙ্গলবার (৫ ডিসেম্বর) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আপিল দায়ের করা হয়।

ওই মামলায় উচ্চ আদালতে খালাস পাওয়া ও সাজা কমা ৮৩ জনের ক্ষেত্রে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) দায়ের প্রায় দুই সপ্তাহের ব্যবধানে আসামিপক্ষ আপিল করল। এ ছাড়া হাইকোর্টের দণ্ডাদেশের বিরুদ্ধে ৪৮টি আপিলের কথা জানিয়ে পেপারবুকসহ অন্যান্য কাগজপত্র সরবরাহ থেকে অব্যাহতি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন করা হয়েছে।

আপিল করা এই ৯ আসামি হলেন- সিপাহি কামাল মোল্লা, আবদুল মোহিত, বজলুর রশীদ, মো. মনিরুজ্জামান, হাবিলদার ইউসুফ আলী, এ টি এম আনিসুজ্জামান, সুবেদার মো. শহিদুর রহমান, নায়েক সুবেদার ফজলুল করিম ও নায়েক আবু সাঈদ আলম।

আসামিপক্ষের আইনজীবী আমিনুল ইসলাম বলেন, বিচারিক আদালতে ওই নয়জনের মৃত্যুদণ্ড হয়েছিল, যা হাইকোর্টেও বহাল থাকে। এই মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে নয়জন একটি আপিল করেছেন। আপিলে পেপারবুকে পৃষ্ঠাসংখ্যা ৫৫ হাজার ৬২৩। ভলিউম সংখ্যা ১৪০। ১৪টি সেট করে আপিল সংশ্লিষ্ট শাখায় জমা দেওয়া হয়েছ।

গতকাল প্রধান বিচারপতি বরাবর একটি আবেদন দেওয়া হয়েছে বলেও জানান এই আইনজীবী। তিনি বলেন, পেপারবুকে পৃষ্ঠা সংখ্যা অনেক। যাঁরা আপিল করতে আগ্রহী, তাঁরা এই পেপারবুকের ব্যবহার করে যাতে তা করতে পারেন এবং তাঁদের যাতে আর কোনো পেপারবুক দিতে না হয়, সে জন্য অব্যাহতিও চাওয়া হয়েছে এই আবেদনে।

ওই আবেদন সম্পর্কে আইনজীবী আমিনুল ইসলাম বলেন, ৪৮টি আপিলের কথা জানিয়ে আবেদনটি করা হয়েছে। যেখান মৃত্যুদণ্ড ও যাবজ্জীবনপ্রাপ্ত মিলিয়ে আসামির সংখ্যা প্রায় ১০০। অনুমতি পাওয়ার পর তাঁদের ক্ষেত্রে আপিল করা হবে।

পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় করা হত্যা মামলায় তিন বিচারপতির সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন। হাইকোর্টের রায়ে ১৩৯ আসামির মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। যাবজ্জীবন সাজা দেওয়া হয় ১৮৫ জনকে। আর বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয় ২২৮ জনকে।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহের ঘটনা ঘটে। সেদিন ঢাকার পিলখানায় (বিজিবি সদর দপ্তর) নারকীয় হত্যাযজ্ঞ চালানো হয়। ওই বিদ্রোহে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App