×

সারাদেশ

নতুন বছরে রাঙ্গামাটির পর্যটন স্পটগুলোতে পর্যটকের ঢল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২১, ১০:২৩ এএম

নতুন বছরে রাঙ্গামাটির পর্যটন স্পটগুলোতে পর্যটকের ঢল

প্রতিদিন ভিড় বাড়ছে পর্যটকদের।

বৈশ্বিক মহামারি করোনার বিপর্যয় মোকাবিলা করে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে রাঙ্গামাটির পর্যটন খাত। ২০২০ সালকে বিদায় জানিয়ে নতুন বছর ২০২১ সালের শুরুতেই রাঙ্গামাটির পর্যটন স্পটগুলো লোকে লোকারণ্য হয়ে উঠেছে। বছরের শুরুতেই সরকারি ছুটির দিন হওয়ায় রাঙ্গামাটির পর্যটন স্পটগুলোতে দেশি-বিদেশি পর্যটকের ভিড় জমে। করোনার দ্বিতীয় থাবা আসতে শুরু করলেও স্বাস্থ্যবিধি মেনে সচল হয়ে উঠেছে এ খাতের ব্যবসা-বাণিজ্য। প্রাণ ফিরছে এখানকার পর্যটনে।

বর্তমান শীত মৌসুমের শুরু থেকেই রাঙ্গামাটিতে আগমন ঘটছে পর্যটকের। অরণ্য, পাহাড়, ঝরনা আর হ্রদের শহর রাঙ্গামাটিতে গড়ে উঠেছে বেশ কিছু পর্যটন কেন্দ্র। রাঙ্গামাটির পর্যটন স্পটগুলোতে তিল ধারনের ঠাঁই নেই। রাঙ্গামাটির হোটেল-মোটেলগুলোতেও বুকিং রয়েছে সব সময়। রাঙ্গামাটির প্রাকৃতিক সৌন্দর্য দেখে মুগ্ধ পর্যটকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি বছর পর্যটন মৌসুমের সময়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণপিপাসু পর্যটকরা ইটপাথরের শহর ও যান্ত্রিকতার ক্লান্তি দূর করতে প্রকৃতির রানী রাঙ্গামাটির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসেন। কিন্তু এ বছর প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকের সংখ্যা কমে গেছে। তবে ইংরেজি নতুন বছর ও তার সঙ্গে সরকারি ছুটি থাকায় রাঙ্গামাটি জেলার আশপাশের জেলা ও চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে পর্যটকদের ঢল নামে। এতে রাঙ্গামাটির পর্যটন ঝুলন্ত সেতুসহ তার আশপাশ পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। আবার অনেক পর্যটক ইঞ্জিনচালিত নৌকায় করে কাপ্তাই হ্রদে নৌভ্রমণসহ শুভলং ঝরনা, রাজ বনবিহার ও চাকমা রাজবাড়ি ঘুরে বেড়াচ্ছেন। এছাড়া রাঙ্গামাটি জেলা পুলিশের পরিচালিত পলওয়েল পার্কেও পর্যটকদের ঢল নামে।

রাঙ্গামাটি ঝুলন্ত সেতুতে সরেজমিন গিয়ে দেখা গেছে, পর্যটন সেতুসহ আশপাশ পর্যকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। পর্যটন ঝুলন্ত সেতুর ওপারে তাঁতের কাপড়-চোপড় ও খাবারের দোকান বসানো হয়েছে। সেখানে কয়েকজন পর্যটকের সঙ্গে কথা হলে তারা জানান, দীর্ঘদিন ধরে করোনা ভাইরাসের কারণে ঘরবন্দি ছিলেন। তাই নতুন বছরে আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবদের নিয়ে রাঙ্গামাটির সৌন্দর্য উপভোগ করতে এসেছেন।

রাঙ্গামাটিতে পর্যটনের আকর্ষণীয় স্পটের মধ্যে রয়েছে- পর্যটনের ঝুলন্ত সেতু, পলওয়েল পার্ক, শুভলংয়ের মনোমুগ্ধকর ঝরনা, রাজ বনবিহার, বড় গাঙ, জেলা প্রশাসনের বাংলো ইত্যাদি। এছাড়া রাঙ্গামাটি সাজেকের পর্যটন ও কাপ্তাই উপজেলায় মনোরম দৃশ্য।

পর্যটন ঘাটের ইজারাদার ম্যানেজার রমজান আলী জানান, দীর্ঘদিন ধরে করোনা ভাইরাসের কারণে পর্যটকের সংখ্যা কমে গিয়েছিল। কিন্তু নতুন বছরের প্রথম দিনে ভালো পর্যটক এসেছে। তাদের ঘাটে থাকা বোট দিয়ে কাপ্তাই হ্রদে নৌভ্রমণসহ বিভিন্ন দর্শনীয় স্থান দেখছেন।

রাঙ্গামাটি হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. মঈন উদ্দিন সেলিম জানান, রাঙ্গামাটির পর্যটন সেক্টরে তেমন কোনো উন্নয়ন হয়নি। একটি সময় পর্যটন সেক্টরে কিছু না থাকলেও রাঙ্গামাটিতে ব্যক্তি মালিকানাধীন বেশ কিছু ছোট ছোট পর্যটন কেন্দ্র গড়ে ওঠায় এবং পুলিশের পলওয়েল পার্কের লাভ পয়েন্ট পর্যটকদের টানছে রাঙ্গামাটির দিকে।

রাঙ্গামাটি সরকারি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়–য়া জানান, বর্তমানে পর্যটনের মৌসুম চলছে। আশা করি, রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা রাঙ্গামাটির সৌন্দর্য উপভোগ করতে পারবেন। নতুন বছরের প্রথম দিনে পর্যটন ঝুলন্ত সেতুসহ রাঙ্গামাটির অন্যান্য পর্যটন স্পটে পর্যটকদের প্রচুর সমাগম হয়েছে।

তিনি আরো জানান, গত ২ দিন ধরে রাঙ্গামাটি সরকারি পর্যটন মোটেলে শতভাগ বুকিং ছিল। সরকারি স্বাস্থ্যবিধি মেনে আমরা কাজকর্ম পরিচালনা করছি। এছাড়া পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে ঝুলন্ত সেতুর আশপাশে হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থাসহ মাস্ক পরতে বিভিন্ন স্থানে সাইনবোর্ড দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App