×

সারাদেশ

নতুন ঠিকানা পাচ্ছে দাউদকান্দির ভূমিহীন পরিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২১, ০২:৪৫ পিএম

নতুন ঠিকানা পাচ্ছে দাউদকান্দির ভূমিহীন পরিবার

ছবি: প্রতিনিধি

কুমিল্লার দাউদকান্দিতে ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঠিকানা। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গৃহহীন পরিবারের জন্য সরকারি খাস জমিতে গৃহ নির্মাণের কাজ পুরোদমে চলছে। গৃহহীনরা তাদের স্বপ্নের ঘর পাওয়ার অপেক্ষায় দিন গুনছেন।

আশ্রয়ণের অধিকার- শেখ হাসিনার উপহার' এই স্লোগানে দাউদকান্দি উপজেলায় গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাসন উপহার হিসেবে দেয়া খাসজমিতে গৃহ নির্মাণের কাজ করছে উপজেলা প্রশাসন। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দিনরাত পরিশ্রম করে গৃহ নির্মাণকাজ চলছে। ১০ জানুয়ারির মধ্যে কাজ শেষ করে উপকারভোগীদের মধ্যে ঘরের চাবি বিতরণ করা হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রথম পর্যায়ে 'ক' শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত দিয়ে ওই জমির ওপর ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি আধা-পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। সবগুলো ঘর সরকার নির্ধারিত একই নকশায় তৈরি করা হচ্ছে। রান্নাঘর, সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব ঘরে। প্রথম পর্যায়ের ২০টি ঘর নির্মান করা হচ্ছে গৌরীপুর ইউনিয়নের আমিরাদ ও ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের ভিকতলা গ্রামে। এ ছাড়া প্রত্যেক সুবিধাভোগীর নামে সরকারি ২ শতাংশ জমির বন্দোবস্ত দলিল হস্তান্তর করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল ইসলাম খান ও সহকারী কমিশনার(ভূমি) মো. সেলিম শেখ জানান, দাউদকান্দি উপজেলায় ২০টি ঘর বরাদ্দ পেয়েছি। নির্মাণকাজ প্রায়ই শেষের দিকে। আরো ২০ ঘরের বরাদ্ধ প্রক্রিয়াধীন রয়েছে। জেলা প্রশাসকের সার্বিক দিকনির্দেশনায় আমি নির্মাণকাজ তদারকি করছি। ফলে অসহায় পরিবারগুলো মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে।

কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল(অব.) সুবিদ আলী ভূইয়া বলেন, সারাদেশের মতো আমার নির্বাচনী এলাকা দাউদকান্দি ও মেঘনা উপজেলায় কেউ গৃহহীন থাকবে না। সবার জন্য আবাসন, কেউ থাকবে না গৃহহীন, এটি ছিল আওয়ামীলীগ সরকারের নির্বচনী অঙ্গিকার। মুজিব শতবর্ষে গৃহহীনদের ঘর নির্মানের মাধ্যামে শেখ হাসিনার করা অঙ্গিকার আজ তা বাস্তবায়ন হচ্ছে। আওয়ামীলীগ সরকার যে উন্নয়নে বিশ্বাসী এটি তার আরেকটি বড় উদাহরণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App