×

সারাদেশ

থানচিতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেতে গুনতে হচ্ছে টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২১, ০৩:২৮ পিএম

থানচিতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেতে গুনতে হচ্ছে টাকা

মোরা হত দরিদ্র পাহাড়ী ভূমিহীন ও গ্রহহীন প্রধানমন্ত্রীর বিশেষ উপহার বিনা খরচে ভূমিহীনদের ঘর তৈরী করে দেয়া শুনে আমরা খুবই আনন্দিত ও খুশি। কিন্তু উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ তারিকুল ইসলাম, তার অফিস সহযোগী মোঃ কবীরুল ও ঠিকাদার মামুন আমাদের হইতে লোকেল সাপোর্ট হিসেবে প্রতি ঘরের ৩৪ হাজার টাকা চেয়েছেন । লোকেল সাপোর্ট না দিলে ঘর তৈরী করবেন না বলে প্রকাশ্যে ঘোষণা করা হয়েছে বলে জানান বলিপাড়া ইউপি চেয়ারম্যান জিয়াঅং মারমা এর বড় ভাই মংওয়াংশৈ মারমা, মংফোসু মারমা,দুঃফ মারমাসহ ১৪ পরিবারের প্রধানরা। ইতিমধ্যে ঠিকাদার মামুনকে আমরা ১৫ হাজার টাকা করে দিয়ে দিয়েছি ।

হাইলমারা পাড়া ও বাগান পাড়াবাসীদের নগদ টাকা নেয়ার অভিযোগটির বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প কর্মকর্তা (পিআইও) মোঃ তারিকুল ইসলাম বলেন, প্রতি ঘরে মোট ৩৪ হাজার টাকা লোকেল সাপোর্ট না পেলে ঘর করে দেয়া যাবেনা ডিসেম্বর মাসের উপজেলা মাসিক সমন্বয় সভায় চুড়ান্ত সিন্ধান্ত হয়েছে। তিনি আরও বলেন মাসিক সমন্বয় সভা সিন্ধান্ত মোতাবেক বান্দরবানে ঠিকাদার মোঃ মামুনকে ঘর নির্মাণে মৌখিক কার্যাদেশ দেয়া হয়েছে।

জানা যায়, দেশব্যাপী আশ্রয়ণ প্রকল্প ২ এর আওতায় প্রধান মন্ত্রীর বিশেষ উপহার বিনা খরচে ভূমিহীন অসহায় হতদরিদ্রদের জন্য ২টি স্বয়ন কক্ষ বিশিষ্ট রান্না ঘর টয়লেট পরিবহন খরচ সহ আধা পাক্কা ঘর নির্মানের সরকারের পক্ষে ১ লক্ষ ৭১ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে । থানচি উপজেলায় ২০২০-২১ সালে থানচি সদর ও বলিপাড়া ইউনিয়নের ২৮৪ পরিবারকে ঘর নির্মাণের তালিকা অন্তর্ভূক্তি করে সংশ্লিষ্ঠ মন্ত্রনালয় অনুমোদন দেন। বরাদ্দকৃত অর্থ উপজেলা চেয়ারম্যান, নির্বাহী অফিসার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সমন্বয়ের সরাসরি গৃহায়ণ প্রকল্পের ঘর নির্মাণের পূর্ণবাস্তবায়ন করতে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের নির্দেশ থাকলেও সংশ্লিষ্টরা তা মানা হচ্ছে না। একই সঙ্গে বিনা বিজ্ঞপ্তিতে ঠিকাদার নিয়োগ করা হয়েছে । উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমান বলেন,বরাদ্দ অনুসারের অত্র উপজেলা ঘর তৈরী করার সম্ভব নয় বিষয়টি জেলা প্রশাসক মহোদয়কে জানানো হয়েছে । ভূমিহীনদের নিকট থেকে লোকেল সাপোর্ট বিষয়ের তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।

থানচি সদর ইউনিয়নের ওয়াক চাক্কু পাড়া বাসিন্দা রেংয়েন ম্রো ৬০ ,মেনবাং ৩০,ঙায়ং ম্রো ৪৫, জানান প্রধান মন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষ্যে বিনা খরচে ঘর তৈরী করে দিচ্ছে শুনে আমরা অনেক আনন্দ খুশী হয়েছি কিন্তু আমাদের পাড়ায় ৫ পরিবার হতে লোকেল কন্টিবেশন হিসেবে ঠিকাদারকে ৩০-৩৫ হাজার টাকা দিতে হয়েছে । ২০১৯-২০সালে জাতির পিতা বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষ্যে প্রধা মন্ত্রী বিশেষ উপহার গৃহায়ণ প্রকল্প-১ পর্যায়ের থানচি উপজেলা ১৫ পরিবারকেও ৪০-৪৫ হাজার করে লোকেল কন্টিবেশন দিতে হয়েছে বলে অভিযোগ উঠেছে।

দেশব্যাপী প্রধানমন্ত্রীর বিশেষ উপহার গৃহায়ণ কর্মসূচী আওতায় থানচি উপজেলা ২০১৯-২০ সালে টেন্ডার বিজ্ঞপ্তি মাধ্যমে ১১ পরিবারকে ঘর নির্মাণ করে প্রদান করা হয়েছে । টেন্ডার বিজ্ঞপ্তি ছাড়া ১৫ পরিবারকে ঘর নির্মাণ করা হলেও সুশীল সমাজের লোকজন উপস্থিতিতে ঘর হস্তান্ত করা হয়নি।

উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি থোয়াইহ্লামং মারমা সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উপহার গৃহায়ণ প্রকল্পের উপকারভোগীদের নিকট লোকেল কন্টিবেশন নগদ টাকা দিতে হচ্ছে সেটি আমার জানান নেই । তবে পিআইও বক্তব্য সঠিক নয় বলে জানান তিনি ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App