×

সারাদেশ

সম্ভাবনাময় অর্থকরী ফসল চুকুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২১, ১২:০১ পিএম

সম্ভাবনাময় অর্থকরী ফসল চুকুর

গাজীপুরে চুকুরের নতুন জাত উদ্ভাবন করেছে বিএসএমআরএইউ। ছবি: ভোরের কাগজ।

চুকুরের নতুন জাত উদ্ভাবন করেছে বিএসএমআরএইউ। চুকুরজাত পণ্য রপ্তানিতে আসবে বৈদেশিক মুদ্রা।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে বিইউ রোজেল-১ নামে চুকুরের একটি জাত উদ্ভাবন হয়েছে। কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক এবং বিশ^বিদ্যালয়ের পরিচালক (গবেষণা) ড. এ কে এম আমিনুল ইসলাম বাণিজ্যিক কৃষির বিষয় মাথায় রেখে এ জাত উদ্ভাবন করেন। সম্প্রতি কৃষি মন্ত্রণালয়ের জাতীয় বীজ বোর্ড সেপ্টেম্বর মাসের মাঝামাঝি চুকুরের জাতটি অবমুক্ত করেছে।

জাতটির প্রধান বৈশিষ্ট্য- এর গাছ ঝোপালো, খাট আকৃতির এবং গাছের গোড়া থেকে মাথা পর্যন্ত ফল দেয়। তাছাড়া ফলের বৃতি মোটা, বড় ও মাংশাল, ফলন বেশি। যেখানে দেশীয় বা অন্যান্য জাতের চুকুরের অঙ্গজ বৃদ্ধির তুলনায় ফলের সংখ্যা কম, আকৃতি ছোট, বৃতি পাতলা হওয়ায় ফলন কম। এর জীবনকাল ১৮০-২১০ দিন। তবে বিইউ রোজেল-১ জাতের জীবনকাল ১২০-১৫০ দিন। এটা উঁচু, মাঝারি উঁচু জমিতে, বাড়ির আঙ্গিনায় চাষ করা যায়। চুকুর পাতা ও ফলে প্রচুর পরিমাণে প্রোটিন, কেরোটিন, ক্যালশিয়াম, ভিটামিন ও অন্যান্য খাদ্য উপাদান রয়েছে।

বীজ থেকে ২০ শতাংশের বেশি খাবার তেল পাওয়া যায়। এছাড়াও চুকুরে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে খারাপ কোলেস্টেরল কমায়, ক্যান্সার প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ কমায়, রক্তে চিনির পরিমাণ কমাতে সাহায্য করে, ওজন কমাতে এবং বয়স ধরে রাখতে সাহায্য করে।

জাতটির উদ্ভাবকের মতে, চুকুর খাওয়ার পাশাপাশি প্রক্রিয়াজাত করে ব্যবহারও করা যায়। চুকুর দিয়ে উৎপাদিত চা, মেস্তাস্বত্ব, জ্যাম, জেলি, জুস, আচার ইত্যাদি বাজারজাত করা গেলে পাল্টে যাবে দেশের অর্থনীতির চিত্র। এছাড়া বিদেশে চুকুরের প্রচুর চাহিদা থাকায় চুকুর থেকে উৎপাদিত খাদ্যদ্রব্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশ বাণিজ্যিকভাবে চুকুর চাষ করছে। পাশাপাশি নতুন নতুন খাদ্য প্রক্রিয়াজাতকরণ কলকারখানা স্থাপন করছে। বাংলাদেশেও চুকুরকে কেন্দ্র করে বিভিন্ন প্রক্রিয়াজাতকরণ কলকারখানা গড়ে ওঠতে পারে। এর ফলে দেশে নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। দেশের কৃষক ও জনগণকে এই ফসলের উপকারিতা সম্পর্কে আগ্রহী করে তুলতে পারলে চুকুর হতে পারে দেশের একটি সম্ভাবনাময় অর্থকরী ফসল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App